সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৭ ১২:৫২

ফারুকের বিরুদ্ধে তদন্ত ও মুসার বিষয়ে ‘যুদ্ধাপরাধের’ অনুসন্ধান চলছে: সানাউল

বিএনপি নেতা ও সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের বিরুদ্ধে তদন্ত এবং আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অনুসন্ধান চলছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়ক সানাউল হক।

বৃহস্পতিবার (২৭ জুলাই) নড়াইল ও শেরপুরের যুদ্ধাপরাধের দুটি মামলার তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করার কথা জানাতে বৃহস্পতিবার তদন্ত সংস্থার ধানমণ্ডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওসমান ফারুক ও মুসা বিন শমসেরের বিষয়ে এ তথ্য দেন সমন্বয়ক।

তিনি বলেন, নড়াইলে ছয়জন ও শেরপুরের নকলার চার জনের বিরুদ্ধে তৈরি করা তদন্ত প্রতিবেদন শিগগিরই প্রসিকিউশনে জমা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে সানাউল হক বলেন, বিএনপি নেতা ও সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তদন্ত চলছে। আর ‘কথিত ধনকুবের’ মুসা বিন শমসেরের বিরুদ্ধে অনুসন্ধান চলছে।

“ওসমান ফারুকের বিরুদ্ধে নিয়মিত মামলা আছে, তদন্ত হচ্ছে। আর মুসা বিন শমসেরের বিষয়ে অনুসন্ধান চলছে। কোনো অগ্রগতি পাওয়া গেলে জানানো হবে।”

সানাউল হক বলেন, একাত্তরে মানবতাবিরোধী অপরাধে নড়াইলে ১২ ও শেরপুরের নকলার চার জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। শিগগিরই প্রতিবেদন প্রসিকিউশন শাখার জমা দেওয়া হবে।

তিনি আরও বলেন, নড়াইলে ১২ জনের মধ্যে পাঁচ জন ও নকলার চার জনের মধ্যে তিন জন গ্রেপ্তার হয়েছে। অন্যরা পলাতক রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সানাউল হক বলেন, পলাতকদের গ্রেপ্তারে সরকারের উদ্যোগ নিতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পলাতকদের গ্রেপ্তারে পুলিশের গাফিলতি না থাকলেও মনোযোগের অভাব রয়েছে বলে আমাদের কাছে মনে হয়েছে।

সানাউল হক জানান, দুই মামলায় ১৬ জনের বিরুদ্ধে হত্যা, অপহরণ, অগ্নিসংযোগ, লুন্ঠণসহ মানবতাবিরোধী অপরাধের তথ্য পাওয়া গেছে।

আপনার মন্তব্য

আলোচিত