সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৫ ১১:৩৯

মানবতাবিরোধী অপরাধ: মাহিদুর ও আফসারের আমৃত্যু কারাদণ্ড

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মাহিদুর রহমান এবং আফসার হোসেন চুটুকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। তাদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্মান্তরসহ তিনটি মানবতাবিরোধী অপরাধের দুটি প্রমাণিত হওয়ায় এ দণ্ডাদেশ দেওয়া হয়।

বুধবার (২০ মে) একাত্তরের মুক্তিযুদ্ধে শিবগঞ্জ উপজেলায় মানবতাবিরোধী অপরাধ সংঘটনকারী মাহিদুর-আফসারের মামলার এ রায় ঘোষণা করেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল। বিচারক প্যানেলের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহীনুর ইসলাম।

শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের দাদনচক গ্রামের মাহিদুর রহমান ও বিনোদপুর ইউনিয়নের সাতরশিয়া গ্রামের আফসার হোসেন চুটু হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্মান্তরসহ তিনটি মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হয়েছেন। আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’১৯৭৩ এর ৩(২)(এ), ৩(২)(সি), ৩(২)(জি), ৩(২)(আই) এবং  ২০ (২) ধারায় আনা হয়েছে এসব অভিযোগ।

মুক্তিযুদ্ধে শিবগঞ্জ উপজেলার বিনোদপুর স্কুল মাঠে ও এর আশেপাশে সংঘটিত গণহত্যার ঘটনায় ২০১৩ সালে মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটুসহ ১২ জনকে আসামি করে চাঁপাইনবাবগঞ্জের আদালতে মামলাটি দায়ের করেন গণহত্যার শিকার শহীদ পরিবারের সদস্য শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের পারচৌকা গ্রামের বদিউর রহমান বুদ্ধু। পরে ট্রাইব্যুনালে পাঠানো হলে এ মামলার তদন্ত শুরু হয় গত বছরের ১১ ফেব্রুয়ারি। তদন্ত শেষে গত বছরের ২৭ অক্টোবর তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দেন তদন্ত সংস্থা। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করেন প্রসিকিউশন।

গত বছরের ১৫ সেপ্টেম্বর গভীর রাতে মাহিদুর ও আফসারকে যার যার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। ২৪ নভেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখিয়ে (শ্যোন অ্যারেস্ট) মাহিদুর-আফসারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল।

গত বছরের ১১ ডিসেম্বর তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মাহিদুর রহমান ও মো. আফসার হোসেন চুটুর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল।

সাড়ে চার মাসের বিচারিক প্রক্রিয়া শেষে গত ২২ এপ্রিল মাহিদুর-আফসারের মামলার রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। অবশেষে ২০ মে তাদের রায় ঘোষণা করা হলো।

আপনার মন্তব্য

আলোচিত