সিলেটটুডে ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০১৭ ১৫:১৮

প্রকাশ্যে ঘুরে বেড়ান যুদ্ধাপরাধী মুঈনুদ্দীন, তবু খুঁজে পায় না ইন্টারপোল!

১৯৭১ সালে চালানো মানবতাবিরোধী অপরাধের দায়ে আলবদর নেতা চৌধুরী মুঈনুদ্দীনকে ফাঁসির দণ্ড দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ আদালত। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে ২০১৩ সালে তার বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়। মুক্তিযুদ্ধের বছরেই বাংলাদেশ থেকে পালিয়ে ব্রিটেনে আশ্রয় নেয়া এই যুদ্ধাপরাধীকে এরপর থেকেই দেশে ফেরানোর চেষ্টা করছে বাংলাদেশ সরকার। আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের মাধ্যমে তার বিরুদ্ধে রেড এলার্টও জারি করা হয়।

ব্রিটেনে অনেকটা প্রকাশ্য জীবনযাপন করলেও এতদিন ধরে মুঈনুদ্দীনকে খুঁজে পাচ্ছিল না ইন্টারপোল! শেষ পর্যন্ত ব্রিটিশ পত্রিকা 'দ্য সান' অনুসন্ধান চালিয়ে খুঁজে বের করেছে পলাতক এই অপরাধীকে।

দ্য সানের প্রতিবেদনে বলা হয়, নর্থ লন্ডনের সাউথগেটে ১ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মূল্যমানের এক বাড়িতে বাস করছেন মুঈনুদ্দীন। তার প্রতিবেশির বরাতে সান লিখেছে, তাকে প্রায়ই ওই এলাকায় বাজার করতে ও মসজিদে যেতে দেখা যায়। ইন্টারপোলের তো খুব বেশি খোঁজার প্রয়োজন নেই।

নিজ বাসায় বসে সানের প্রতিবেদকের সাথে মঈনুদ্দীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার বিষয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য করেন। তিনি বলেন, "এটা একেবারে ফালতু বিষয়।" আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকে ‘প্রহসন’ বলেও মন্তব্য করেন তিনি। ইন্টারপোলের রেড নোটিশের বিরুদ্ধে আপিল করেছেন বলে জানান এই আলবদর নেতা।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইন্টারপোল বেশ আগেই চৌধুরী মঈনুদ্দীনের নামে রেড নোটিশ জারি করে। ইন্টারপোলের পলাতক ২৫ জন মোস্ট ওয়ান্টেড ব্রিটিশের প্রকাশিত তালিকায় চৌধুরী মঈনুদ্দীনের ছবি রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৩ সালের ৩ নভেম্বর আলবদর নেতা চৌধুরী মঈনুদ্দীনকে ফাঁসির আদেশ দেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ১৮ জন বুদ্ধিজীবীকে হত্যার দায়ে দণ্ডিত হন চৌধুরী মঈনুদ্দীন।

আপনার মন্তব্য

আলোচিত