সিলেটটুডে ডেস্ক

১০ জুন, ২০১৫ ০২:৩৬

ফায়ারিং স্কোয়াডে গুলি করে শাস্তি কার্যকর কি সম্ভব?

বাংলাদেশে ফৌজদারি কার্যবিধি অনুযায়ি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে ফাঁসিতে ঝুলিয়ে রায় কার্যকর করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যবিধি অনুসরণের বাধ্যবাধকতা না থাকায় মানবতাবিরোধী অপরাধের শাস্তি হিসেবে যুদ্ধাপরাধী হাসান আলীকে ফায়ারিং স্কোয়াডে গুলি করে শাস্তি কার্যকরের সুযোগ রেখেছে।

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত আসামিদের মধ্যে হাসান আলীকেই প্রথম ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত। ফৌজদারি কার্যবিধিতে এমন বিধান না থাকায় প্রচলিত আইনে দণ্ড কার্যকরের এ পদ্ধতি কখনও দেখা যায়নি। ট্রাইব্যুনালের ১৯তম রায়ে এসে এমন আদেশ দিলেন ট্রাইব্যুনাল। রায়ে বলা যায় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড অথবা ফায়ারিং স্কোয়াডে গুলি করে শাস্তি কার্যকরের জন্যে সরকার যে কোন পদ্ধতি অনুসরণ করতে পারে।

মঙ্গলবার (৯ জুন) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এমন আদেশ দেওয়ার পর অনেকেই এ বিষয়ে সন্দিহান ছিলেন এমন রায় কী দিতে পারেন ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের শাস্তির ক্ষেত্রে ট্রাইব্যুনালের ফৌজদারি কার্যবিধি অনুসরণের বাধ্যবাধকতা না থাকায় এমন দণ্ড দেওয়ার ক্ষেত্রে ট্রাইব্যুনালের কোন বাধা নেই।

মৃত্যুদণ্ডাদেশ কার্যকরে দড়িতে ঝুলিয়ে ফাঁসিই বিশ্বব্যাপী সবচেয়ে বেশি প্রচলিত। তবে এর বাইরেও আছে নানা পদ্ধতির স্বীকৃতি আছে বিভিন্ন দেশে। মার্কিন যুক্তরা্ষ্ট্রে মৃত্যুদণ্ড কার্যকর করার পাঁচ ধরনের পদ্ধতির চালু আছে। এগুলো হলো, শরীরে ইনজেকশন, গ্যাস চেম্বার, ইলেকট্রিক শক, ফায়ারিং স্কোকাড এবং ফাঁসি।

বাংলাদেশের “ফৌজদারী কার্যবিধির ৩৬৮(১) অনুযায়ী, কোন ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেয়া হলে দণ্ডে নির্দেশ থাকবে যে, মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে তার গলায় ফাঁসি দিয়ে ঝুলিয়ে রাখতে হবে।”

অর্থাৎ কার্যবিধিতে মৃত্যুদণ্ডের ক্ষেত্রে কেবলমাত্র ফাঁসির কথাই উল্লেখ আছে। তবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে যেহেতু এই আইনের আওতায় কাজ করতে হয় না তাই ঠিক কোন পদ্ধতিতে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে তা ট্রাইব্যুনালের ওপর নির্ভর করে।

ফায়ারিং স্কোয়াডে গুলি করে শাস্তি কার্যকরের আদেশ বিষয়টি বাংলাদেশের ইতিহাসে নজিরবিহীন নয়। এর আগে বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ের ক্ষেত্রে জেলা জজ আদালত দোষীদের ফায়ারিং স্কোয়াডে গুলি করে মৃত্যুর কথা বলেছিলেন। কিন্তু বঙ্গবন্ধু হত্যা মামলার শাস্তির বিষয়টি ফৌজদারি কার্যবিধি কর্তৃক বিধিবদ্ধ ছিল বলে উচ্চ আদালতে ফাঁসিতে ঝুলিয়ে শাস্তি কার্যকরের আদেশ দিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত