রবিবার, ২১ জুলাই ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১০ মার্চ, ২০১৯ ১৪:২৫

ময়মনসিংহের ৫ যুদ্ধাপরাধীর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ

মানবতাবিরোধী অপরাধ

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত অপহরণ, আটক, নির্যাতন, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, আগুন দেয়া ও দেশান্তরে বাধ্য করাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের কিতাব আলী ফকিরসহ পাঁচজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থা।

রোববার (১০ মার্চ) ধানমন্ডিস্থ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে সংস্থার প্রধান আব্দুল হান্নান খান সাংবাদিকদের এই তথ্য জানান।

পাঁচ আসামির মধ্যে তিনজন আটক আছেন। তারা হলেন- ময়মনসিংহের ধোবাউড়া পশ্চিম বালীগাঁও গ্রামের মো. কিতাব আলী ফকির (৮৫), মো. জনাব আলী (৬৮) এবং মো. আ. কুদ্দুছ (৬২)। এছাড়া অপর দু’জন পলাতক থাকায় তাদের নাম প্রকাশ করা হয়নি।

এদের বিরুদ্ধে ১৯৭১ সালের ৩০ মে থেকে ৯ সেপ্টেম্বর অপহরণ, আটক, নির্যাতন, হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও দেশান্তরিত হতে বাধ্য করাসহ মোট দু’টি অভিযোগ আনা হয়েছে।

একটি অভিযোগে বলা হয়েছে,  ১৯৭১ সালের ৯ সেপ্টেম্বর আসামিরা ময়মনসিংহের ধোবাউড়া থানাধীন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের এবং মুক্তিযোদ্ধাদের আশ্রয় ও সহযোগিতাকারী হিসেবে চিহ্নিত তারাকান্দি গ্রামের শহীদ নূর মোহাম্মদ হোসেন আকন্দের বাড়িতে হামলা চালিয়ে নূর মোহাম্মদসহ তার পরিবারের সদস্যদের হত্যা ও নাতবউকে ধর্ষণের পর হত্যা করে।

আপনার মন্তব্য

আলোচিত