রবিবার, ১৬ জুন ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২৭ মার্চ, ২০১৯ ১২:৫২

নেত্রকোনার পাঁচ যুদ্ধাপরাধীর রায় বৃহস্পতিবার

নেত্রকোনার পূর্বধলার পাঁচ আসামির বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার রায়ের তারিখ নির্ধারণ করা হয়েছে বৃহস্পতিবার।

বুধবার (২৭ মার্চ) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের এই তারিখ ধার্য করেন।  

পলাতক এই পাঁচ আসামি হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মাওলানা (৬৬), মো. আব্দুল খালেক তালুকদার (৬৭), মো. কবির খান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুরউদ্দিন (৭০)।

রাষ্ট্রপক্ষে এ মামলার প্রসিকিউটর ছিলেন মোখলেছুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন মুন্নি। পলাতক পাঁচ আসামিদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

সাবিনা ইয়াসমিন মুন্নি জানান, এ মামলায় সাত আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দিয়েছিলেন তদন্ত কর্মকর্তা। কিন্তু অভিযোগ গঠনের আগেই কারাগারে অসুস্থ হয়ে মারা যান আসামি আহাম্মদ আলী (৭৮)। আর যুক্তিতর্ক উপস্থাপনের সময় মারা যান আরেক আসামি আব্দুর রহমান (৭০)। ফলে পলাতক পাঁচ আসামির বিরুদ্ধে বিচারকাজ সম্পন্ন হয়েছে। আদালত আজ দিন ঠিক করে দিয়েছে, আগামীকাল রায় ঘোষণা করা হবে।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, নির্যাতন, লুটপাট, হত্যা, ধর্ষণের মত মানবতাবিরোধী অপরাধের সাতটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই আসামিদের বিরুদ্ধে।

এর আগে উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ট্রাইব্যুনাল ২৮ জানুয়ারি মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে।

আপনার মন্তব্য

আলোচিত