বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর, ২০১৯ ১৩:২৪

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের নিবন্ধন শুরু

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আগামী ২২-২৩ নভেম্বর ২০১৯ বাংলা একাডেমিতে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়েছে। এই সম্মেলনে আয়োজকরা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে আগ্রহী ১০০ জন প্রতিনিধিকে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে।

এবারের এই আন্তর্জাতিক সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- “After the Genocide: Fifty years of Bangladesh and Birth Centenary of Bangabandhu Sheikh Mujibur Rahman”। এই সম্মেলনে ইতালি, কম্বোডিয়া, জাপান, তুরস্ক, মিয়ানমার, যুক্তরাজ্য ও ভারত থেকে ৩০ জন অধ্যাপক, গবেষক ও একাত্তরের সাথে সরাসরি সম্পৃক্ত সুহৃদগণ উপস্থিত থাকবেন।

গণহত্যা জাদুঘর কর্তৃক আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনে 'স্পেশাল ডেলিগেট' নিবন্ধন শুরু হচ্ছে। আগ্রহীগণ ২২ অক্টোবর থেকে আগামী ১০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

উল্লেখ্য, গণহত্যা জাদুঘরে সঙ্গে এই সেমিনারটির যৌথ আয়োজক অসাম্প্রদায়িক ও গণমুখী ইতিহাস চর্চার জাতীয় প্রতিষ্ঠান 'বাংলাদেশ ইতিহাস সম্মিলনী'। ইতিহাস সম্মিলনীর সদস্যবৃন্দ আন্তর্জাতিক সম্মেলনে সরাসরি ডেলিগেট হিসেবে অংশগ্রহণ করতে পারবেন। এরবাইরে সম্মেলনে অংশগ্রহণে ইচ্ছুকদের ভেতর সর্বোচ্চ ১০০ জন এবারের সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ করে দিচ্ছে ইতিহাস সম্মিলনী।

আগ্রহীদের নিবন্ধনের জন্যে নাম, পেশা, মোবাইল নাম্বার, ইমেইল ও ঠিকানা ইংরেজিতে পাঠিয়ে অফিসিয়াল ফেসবুক পেইজের (1971: Genocide-Torture Archive & Museum) অথবা ০১৮৪৩ ৩৭ ৭৭ ৩৩ অথবা ০১৮৮৪ ৫০ ০০ ০২ এই দুই মোবাইল নাম্বারে এসএমএসের মাধ্যমে পাঠাতে হবে।

যে কোন তথ্যের জন্যে গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক রোকনুজ্জামান বাবুল (ফোন- ০১৮৪৩৩৭৭৭৩৩) ও গবেষণা কর্মকর্তা আরিফ রহমান (ফোন- ০১৮৮৪৫০০০০২) এই দুজনের সাথে যোগাযোগ করা যাবে বলে সহ-আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত