সিলেটটুডে ডেস্ক

৩১ অক্টোবর, ২০১৫ ০২:৩৭

চুলের যত্নে লেবু

লেবুর রয়েছে অনেক গুণ। ভিটামিন সি-এর উৎস এই ফলটি শরীরের পাশাপাশি সুস্থ রাখবে আপনার চুলকেও। জেনে নিন চুলের যত্নে লেবুর ব্যবহার সম্পর্কে।   

মরা চামড়া দূর করতে 
টুকরা করা লেবু মাথার ত্বকে ঘষুন। ৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার তালুর মরা চামড়া দূর করবে। পাশাপাশি চুলে নিয়ে আসবে চমৎকার সুগন্ধ।

চুল সিল্কি করতে
একটি পাত্রে ২ টেবিল চামচ নারিকেল তেল নিন। একটি আস্ত লেবুর রস মিশিয়ে তেলটি ফ্রিজে রাখুন। ঠাণ্ডা মিশ্রণটি চুলে লাগিয়ে মোটা দাঁতের চিরুনি দিয়ে আচড়ে নিন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন চুল। নিয়মিত করলে চুল সিল্কি হবে।

খুশকি দূর করতে
একটি লেবুর রস নিংড়ে পানি মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার তালুতে ও চুলে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। লেবুতে থাকা এসিড প্রাকৃতিকভাবে দূর করবে খুশকি।

তৈলাক্ত চুলের যত্নে
অনেকের চুলের গোঁড়া থেকে অতিরিক্ত তেল নিঃসৃত হয়ে চুলকে তৈলাক্ত করে। এই তেলতেলে ভাব দূর করবে লেবু।     
 
চুলের বৃদ্ধি বাড়াতে
চুলের বৃদ্ধি দ্রুত করে লেবু। নারিকেল তেল, জলপাই তেল ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলে লাগান নিয়মিত। ঝলমলে ভাব বাড়ার পাশাপাশি তাড়াতাড়ি লম্বা হবে চুল।

আগা ফাটা রোধ করতে
লেবুর রস এবং জলপাই তেল একসঙ্গে মিশিয়ে চুলের আগায় লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ৩ সপ্তাহে একবার করে করলে আগা ফাটবে না।

চুল পড়া কমাতে
লেবুর রস, ভিনেগার ও লবণের মিশ্রণ লাগান চুলে। চুল পড়া কমে যাবে।

কন্ডিশনার হিসাবে
লেবুর রস ও নারিকেলের পানি সমপরিমাণ মিশিয়ে ব্যবহার করতে পারেন কন্ডিশনার হিসাবে। প্রাকৃতিকভাবে চুলকে ঝলমলে করবে এ মিশ্রণটি।

আপনার মন্তব্য

আলোচিত