সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৫ ২১:১৩

যে খাবারগুলো প্রতিদিন খাবেন না!

কিছু খাবার আমাদের প্রতিদিনের পুষ্টি জোগায় আর কিছু খাবার আমাদের শরীরে আরো বেশি ক্ষতি বয়ে আনে। তবে আমাদের খাদ্য তালিকায় এমন কিছু পুষ্টিকর খাবারও থাকে যেগুলো রোজ রোজ না খাওয়াই ভালো।

জেনে নিন তেমনই কিছু খাবারের তালিকা:

এক গ্লাস দুধ: খাবারের তালিকায় একটি স্বাস্থ্যকর সংযোজন একগ্লাস দুধ। কিন্তু এটা শরীরের অগ্রগতিকে বাধাগ্রস্থও করতে পারে। ঘুমানোর আগে, সকালের নাস্তায় বা বিকেলের নাস্তাতেও কি দুধ খাওয়া অভ্যাস আপনার? তাহলে একমাস বিরতি দিন। পার্থক্যটা নিজেই টের পাবেন। কম অলস বোধ করবেন, ত্বকটা বেশ পরিচ্ছন্ন দেখাবে, সঙ্গে কিছু ওজনও ঝরেছে মনে হবে।

মিষ্টি: প্রতিবার খাওয়া শেষে এক টুকরো মিষ্টি আপনি নিয়মিত খান? কিন্তু সেটার আদৌ কোনো প্রয়োজন নেই। আপনি সেটা জানেনও। তাহলে কেন নিজের ক্ষতি করছেন? বরং সপ্তাহে একদিন নিজেকে মিষ্টি ট্রিট দিন। সেটাই আপনার জন্য বেশি উপকারী হবে।

ভারী বিকেলের নাস্তা: দুপুর আর রাতের খাবারের মধ্যে অনেক ক্ষুধার্ত হয়ে পড়েন? তাই স্যান্ডউইচ হোক বা সমুচা, এসময় ভারী কিছু একটা খাওয়া চাই-ই চাই। এটাও কিন্তু খুবই অস্বাস্থ্যকর। সারাদিন নিজেকে সুস্থ রাখার প্রচেষ্টা নষ্ট করতে এই একটা কাজই যথেষ্ট। তারচেয়ে বরং বিকেলে এমন কিছু খান যেটাতে প্রচুর স্বাস্থ্যকর প্রোটিন ও ফ্যাট রয়েছে। যেমন বাদাম। তাহলে ক্ষুধাও মোকাবেলা করতে পারবেন আবার সুস্থতাও নিশ্চিত হবে।

আলু:  সবজি বা অন্য কিছুর সঙ্গে আলু খাওয়া আপনার অভ্যাস? সতেজ সবজি কিন্তু কোনো কিছুর সাহায্য ছাড়াই সুস্বাদু। আলু ব্যবহারের দরকার কি? রোজ রোজ সব সবজিতে আলুর ব্যবহার সবজির গুণই নষ্ট করে দিতে পারে। সুতরাং সাবধান।

আপনার মন্তব্য

আলোচিত