নিউজ ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৫ ২১:১৬

তৈলাক্ত ত্বকের বন্ধু হলুদ

ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকে কিছু পরিবর্তন চলে আসে। গরমে ত্বকের যে সমস্যা থাকে শীতের সমস্যা আবার ভিন্ন রকম। তবে শীতের সময় সবচেয়ে বেশি সমস্যায় পড়ে যান যাদের ত্বক তৈলাক্ত। শীতকালে অনেকেই খুব পছন্দ করেন সতেজ ও ঝরঝরে থাকতে। কিন্তু শীতকালে আর্দ্রতার অভাবে ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক এবং প্রাণহীন।

তাই শীতকাল আসার আগে অনেকেই কোল্ড ক্রিম এবং লোশনের গুরুত্ব বাড়িয়ে দেন। তবে চাইলে কিন্তু ঘরে থাকা সজহলভ্য বিভিন্ন উপাদান দিয়ে শীতকালে ত্বকের যত্ন নিতে পারেন। 

শীতকালে তৈলাক্ত ত্বকে জমাট বেধে যাওয়ার কারণে ত্বক বেশ শুষ্ক ও রুক্ষ থাকে। তাই অন্য সময়ের চেয়ে শীতকালেই তৈলাক্ত ত্বকের বেশি যত্ন নেওয়া দরকার। সবসময় ঘরে থাকে এমন জিনিস দিয়ে তৈলাক্ত ত্বকের জন্য একটি প্যাক তৈরি করতে পারেন। এই যেমন হলুদ। প্রত্যেক বাসাতেই হাতের লাগালেই পাওয়া যায় এ জিনিসটি। তাই হলুদ দিয়ে এ শীত মৌসুমে তৈলাক্ত ত্বকের যত্ন নিন।

জেনে নিন হলুদ দিয়ে তৈরি তিনটি প্যাক:

টক দই এবং হলুদের প্যাক: ২ চা চামচ টক দই, ১ চা চামচ মুলতানি মাটি, গোলাপ জল এবং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাক তৈরি করে নিন। আপনি চাইলে এত চন্দনের গুঁড়োও ব্যবহার করতে পারেন। এই প্যাকটি ভালো করে মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ দুয়ে ফেলুন।
চন্দনের গুঁড়ো এবং হলুদের প্যাক: ২ চা চামচ চন্দনের গুঁড়ো, এক চিমটি হলুদের গুঁড়ো ভালো করে মেশান। এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিতে পারেন। প্যাকটি ভালো করে মুখে মাখিয়ে নিন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের তৈলাক্ততা দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখে। চন্দনের গুঁড়ো ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে।
অ্যালোভেরা এবং হলুদের প্যাক: ২ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ টক দই, ১/২ চা চামচ অ্যালোভেরা জেল একং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাকটি তৈরি করে নিন।

এই প্যাকটি ভালো করে মুখে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। যাদের ত্বক সেনসেটিভ তাদের এ প্যাককটি ব্যবহারে দিকে সচেতন হতে হবে। অ্যালোভেরা ও হলুদ আপনার ত্বকের ব্রণের প্রবন্তা কমিয়ে আনবে। 

আপনার মন্তব্য

আলোচিত