সিলেটটুডে ডেস্ক

০৩ ফেব্রুয়ারি , ২০১৬ ০২:৪১

অনিদ্রা দূর করবে যেসব খাবার

পর্যাপ্ত ঘুম আমাদের সুস্থ শরীর ও মনের জন্য একান্ত জরুরি। যারা অনিদ্রার সমস্যায় ভোগের তাদের অনেকে ধরনের শারীরিক সমস্যায় ভুগে থাকেন।

হৃদরোগ, অবসাদ, ওজন বাড়া, মানসিক অস্থিরতা, চঞ্চলতা, বিরক্তি, ক্লান্তি ইত্যাদি নানা রোগের সঙ্গেও অনিদ্রার যোগ রয়েছে। এমন কিছু সহজলভ্য খাবার রয়েছে যেগুলো আপনাকে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
 
নানা ধরনের শস্য:
অনিদ্রার সমস্যা কাটাতে নানা ধরনের শস্য খেতে পারেন। ইংরেজিতে এই শস্যগুলোকে বলা হয় 'হোল গ্রেন'। এগুলো সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে দেয়। এই সেরোটোনিন নার্ভকে শান্ত রেখে শরীরকে রিলাক্স করে ও সহজে ঘুম পাইয়ে দেয়।

মধু:
মধু অনিদ্রা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড অনুঘটকের কাজ করে ঘুম আসতে সাহায্য করে।
 
দই:
অনিদ্রা দূর করতে দইও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। দইয়ে থাকা উপাদান হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে যা নিশ্চিন্ত ঘুম আসতে সাহায্য করে।
 
কলা:
ভালো ঘুম আনতে বিশেষ সাহায্য করে কলা। এতে থাকা উপাদান নিউরনকে শান্ত করে ও রাতে মস্তিষ্কের কাজকর্মকে কিছুটা কমিয়ে দেয়। এছাড়া অবসাদ কমাতেও দারুণ উপযোগী ভূমিকা নেয় কলা যা আদতে নিদ্রাহীনতার সমস্যাকেই দূর করে।
 
দুধ:
ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেলে ঘুম ভালো হয়। এতে থাকা ক্যালসিয়াম সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি দূর হয়ে ভালো ঘুম আসতে বিশেষ সুবিধা হয়।

আপনার মন্তব্য

আলোচিত