নিউজ ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০১৪ ১৮:১৬

সঙ্গীতচর্চায় বাড়বে ব্যাকরণের জ্ঞান !

শিশুর মনোরঞ্জনের সঙ্গে দক্ষতার উন্নয়নে সঙ্গীতচর্চা এক অভূতপূর্ব প্রশিক্ষণের নাম। শিশু খেলার ছলে হাসবে, নাচবে, গাইবে- এর মধ্যে একটু একটু করে ওস্তাদ তাকে সঙ্গীতের মর্মার্থ বোঝানোর চেষ্টা করবেন।

যেসব ছেলেমেয়ে সঙ্গীতের ছন্দের মর্মার্থ বোঝে, তাদের ব্যাকরণের জ্ঞানও ভালো হয়। লেখাপড়ার ক্ষেত্রে এই জ্ঞান উপকারী ভূমিকা পালন করে।

এসব শিশু ব্যাকরণের জটিল বিষয়গুলো সঙ্গীতের ছন্দের গঠনের মতো সহজ করে বুঝতে শেখে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটি জানা গেছে। গবেষণাপত্রে উল্লেখ করা হয়, যেসব শিশু গানের দুটি কলি গাওয়ার সময়ের মধ্যকার পার্থক্য নির্ণয় করতে পারে, তারা বাক্য ব্যবহারের পার্থক্যও সহজে নির্ণয় করতে পারে। এভাবে তারা ভাষা শিক্ষার ক্ষেত্রে সঙ্গীতের জ্ঞান থেকে বিশেষ সুবিধা পায়।

যুক্তরাষ্ট্রের ভেন্ডারবিল্ট ইউনিভার্সিটির কেনেডি সেন্টারের প্রধান লেখক রেইনা গর্ডন বলেন, সঙ্গীতের বোধশক্তি ব্যক্তির মস্তিষ্কের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখে। বিষয়টির প্রমাণ মেলে ছয় বছর বয়সী ২৫ জন শিশুর ওপর চালানো গর্ডনের এই পরীক্ষায়।

প্রথমে সঙ্গীতের বোধগম্যতার বিষয়ে এসব শিশুর ওপর এক ধরনের পরীক্ষা চালানো হয়। এরপর তাদের ব্যাকরণের দক্ষতা নির্ণয়ের জন্য বিভিন্ন ছবি দেখিয়ে প্রশ্ন করা হয়। ব্যাকরণ ও সঙ্গীত দুটি ভিন্ন বিষয় হওয়া সত্ত্বেও গবেষণায় দেখা যায়, যাদের সঙ্গীতের দক্ষতা ভালো, তারা ব্যাকরণের বিভিন্ন ভুল শনাক্ত করতে অন্যদের চেয়ে বেশি সঠিক উত্তর দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত