ওয়েব ডেস্ক

১৬ ফেব্রুয়ারি , ২০১৫ ০৩:২০

যে খাদ্যাভ্যাস কমাতে পারে স্ট্রোকের আশঙ্কা

স্ট্রোকের আশঙ্কা অনেকটাই নির্ভর করে মানুষের খাদ্যাভ্যাসের ওপর। কিছু কিছু খাবার নিয়মিত গ্রহণের মাধ্যমে মানুষ কমাতে পারে এ আশঙ্কা। বৃহৎ পরিসরে চালানো এক গবেষণার প্রতিবেদন প্রকাশ হয় দ্য নিউইয়র্ক জার্নাল অব মেডিসিনে। খবর এনডিটিভি ও চায়না টপিক্স।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগরীয় অঞ্চলের মানুষের খাদ্যাভ্যাস অনুসরণে স্ট্রোকের ঝুঁকি কমে। এ অভ্যাসে রক্তপ্রবাহের অস্বাভাবিকতা সম্পর্কিত স্ট্রোকের আশঙ্কা হ্রাস পায়। 

এ খাদ্যাভ্যাসে রয়েছে— ফল, সবজি, বাদাম, শিম, মাছ, মুরগি ও জলপাই তেলে তৈরি খাবার-দাবার। এতে রেড মিট, চিনি, স্যাচুরেটেড চর্বি ও দুগ্ধজাত খাবার এড়িয়ে চলা হয়। যুক্তরাষ্ট্রের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালের স্নায়ুবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. পল রাইট বলেন, এ গবেষণায় ভূমধ্যসাগরীয় খাদ্যাভ্যাসে স্ট্রোক কমার জোরালো প্রমাণ পাওয়া গেছে। মূলত নারীদের নিয়ে গবেষণাটি চালানো হয়।

গবেষণার উদ্দেশ্যে চালানো জরিপে মার্কিন নারীদের দৈনন্দিন খাদ্যাভ্যাসের বিষয়ে কিছু তথ্য জানতে চাওয়া হয়। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের স্নায়ুবিশেষজ্ঞ ড. আয়েশা শেরজাই এ গবেষণায় নেতৃত্ব দেন। তিনি জরিপে অংশগ্রহণকারী নারীদের খাদ্য তালিকার সঙ্গে ভূমধ্যসাগরীয় অঞ্চলের মানুষের খাদ্যাভ্যাসের তুলনা করেন। গবেষকরা ক্যালিফোর্নিয়ার ১ লাখ ৪ হাজার বাসিন্দা নিয়ে জরিপ চালান। তাদের গড় বয়স ৫২ বছর। ভূমধ্যসাগরীয় খাদ্য তালিকার সঙ্গে সামঞ্জস্যের ভিত্তিতে তাদের পাঁচ শ্রেণীতে ভাগ করা হয়। এতে দেখা যায়, যাদের খাদ্য তালিকা ভূমধ্যসাগরীয় অঞ্চলের মানুষের সঙ্গে মিল রয়েছে, তাদের স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে কম।

গবেষক পল রাইট জানান, কেবল খাদ্যাভ্যাসই নয়; স্ট্রোকের ঝুঁকি কমার ক্ষেত্রে একজন মানুষের নিয়মিত শরীরচর্চা, ক্যালরি গ্রহণ, বয়সের সঙ্গে ওজন ও উচ্চতার অনুপাত, ধূমপান ও হরমোনের মতো নানা গুরুত্বপূর্ণ বিষয় জড়িত।

গত বছরের শুরুতে এ ধরনের খাদ্যাভ্যাসের সঙ্গে স্ট্রোকের ঝুঁকি কমার বিষয়টি প্রথমবারের মতো তুলে ধরে আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশন ও দ্য আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন। সাম্প্রতিক গবেষণার তথ্য তুলে ধরা হবে কয়েক দিন পর স্ট্রোক অ্যাসোসিয়েশনের অনুষ্ঠেয় বার্ষিক সম্মেলনে। এটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের টেনেসিস অঙ্গরাজ্যের রাজধানী ন্যাশভিলে।

 

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত