সিলেটটুডে ডেস্ক

০৭ জুন, ২০১৬ ১৬:৩৩

রোজায় পানি শূণ্যতা রোধে করনীয়

বিগত ৩০ বছরের মধ্যে আমদের দেশে সবচেয়ে বেশি সময় ধরে রোজা রাখতে হচ্ছে এবার রমজানে। গরমের এই সময়টাতে স্বাভাবিকের তুলনায় বেশি পানি পান করতে হয়। তবে রোজা রাখার কারণে দিনের দীর্ঘ ১৬ ঘণ্টা সবরকম পানাহার থেকে বিরত থাকার কারণে দেহে পানির অভাব দেখা দিতে পারে। তাই রোজায় পানিশূন্যতা রোধে কিছু করণীয় জেনে রাখা জরুরি-

১. ইফতারি আর সেহরি পর্যন্ত বয়স, ওজন আর উচ্চতা ভেদে দৈনিক ৮ গ্লাস পানি পান করা প্রয়োজন।

২. রোজায় অতিরিক্ত লবণাক্ত খাবার বর্জন করা প্রয়োজন। অতিরিক্ত লবণ দেহ থেকে পানি শুষে নিয়ে দেহের পানির চাহিদা বাড়িয়ে দেয়।

৩. রি-হাইড্রেটিং মিনারেল তথা পটাশিয়ামযুক্ত খাবার সেহরি আর ইফতারে অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। এসকল খাবার আমাদের দেহ থেকে পানি স্বল্পতা দূরীকরণে বিশেষ ভূমিকা রাখে। এ জাতীয় খাবারগুলো হলো খেজুর, আম, কলা ইত্যাদি।

৪. পানি স্বল্পতারোধ করতে অবশ্যই সেহরিতে চা-কফি পান করা বর্জন করতে হবে। এ জাতীয় পানীয় আমাদের শরীরে ডি-ইউরেটিক্স হিসেবে কাজ করে। ফলে আমাদের দেহের পানির চাহিদা বেড়ে যায়।

৫. প্রতিদিন অবশ্যই সুষমজাতীয় খাবার খেতে হবে। পুষ্টিকর সুষম খাবার আমাদের শরীর ভালো রাখতে এবং শরীরের পানির চাহিদা পূরণে সাহায্য করে।

৬. রোজায় অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার আমাদের শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই এজাতীয় খাবার বর্জন করাই শ্রেয়।

৭. রমজান মাসে অবশ্যই অতিরিক্ত তেলে ভাজা ও অতিরিক্ত মশলাযুক্ত খাবার পরিহার করতে হবে। কারণ এ জাতীয় খাবার আমাদের পরিপাক ক্রিয়ায় বাঁধা প্রদান করে।

আপনার মন্তব্য

আলোচিত