সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০১৬ ১৮:০৩

কর্মদিবস ফলপ্রসূ করার কিছু উপায়

কর্মদিবসে চাঙ্গা থাকতে কিছু উপায় অনুসরণ করা যেতে পারে। যেমন,

১. কয়েকটি ভাগে ভাগ করুনঃ গবেষণায় দেখা গেছে, সময় ব্যয়ের ওপর কাজের সফলতা নির্ভর করে না। যাঁরা কাজের ফাঁকে ফাঁকে বিরতি নেন, তাঁদের উত্পাদনশীলতা অন্যদের চেয়ে অনেক বেশি। প্রতি ৫২ মিনিট পর ১৭ মিনিটের বিরতি কর্মীকে সর্বোচ্চ উত্পাদনশীলতা দিতে পারে। তাই কর্মঘণ্টাকে কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে।

২. মস্তিষ্কের ক্ষমতাও সীমাবদ্ধঃ গবেষণায় বলা হয়, মানুষের মস্তিষ্ক তার সর্বোচ্চ শক্তিমত্তা দিয়ে টানা এক ঘণ্টা কাজ করতে সক্ষম। এরপরে তা ক্রমে দুর্বল হতে থাকে। তবে ১৫ মিনিটের বিরতিতে আবার মস্তিষ্ক তার স্বাভাবিক অবস্থায় ফিরে যায়।

৩. নিয়ন্ত্রণ নিনঃ শরীর ও মস্তিষ্কের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারলে গোটা কর্মদিবসটি আপনি নিজের মতো কাটাতে পারবেন। সঠিক সময় পর বিরতি নিয়ে আবারও কাজে লেগে যান। এতে অনেক কঠিন কাজও সহজ হয়ে আসবে। নইলে দেখবেন সহজ কাজই কঠিন মনে হচ্ছে।

৪. ঘণ্টার ভিত্তিতে কাজ ভাগ করুনঃ দিন শেষে আপনি কতটুকু কাজ করতে চান, তা স্পষ্ট করুন। এবার কাজগুলো সময়ের সঙ্গে ভাগ করে নিন। নিজের মাঝে ছন্দ আনুন। ছন্দপতন দেখলেই বুঝবেন, এখন বিরতি চায় মস্তিষ্ক। তা না দিলে কাজ করে যেতে পারবেন ঠিকই, কিন্তু আশানুরূপ ফল পাবেন না।

৫. স্বাস্থ্যকর বিশ্রাম নিনঃ বিশেষজ্ঞদের মতে, কাজ থেকে উঠে যাওয়া মানেই স্বাস্থ্যকর বিরতি বা বিশ্রাম নয়। কাজ ছেড়ে ফেসবুক বা স্মার্টফোন নিয়ে বসলে তা আরো বেশি ক্ষতিকর। বরং একটু বাইরে হেঁটে আসুন। কিংবা চোখ বন্ধ করে ঝিমিয়ে নিন। ক্ষুধা থাকলে হালকা কিছু খেয়ে নিন।

৬. দেহের সংকেতের অপেক্ষা নয়ঃ পরিশ্রমী ব্যক্তিরা একটানা অনেকক্ষণ কাজ করে যেতে পারেন। তাই দেহটা ক্লান্ত না হওয়া পর্যন্ত তারা ক্লান্তি টের পান না। তাই দৈহিকভাবে ক্লান্ত হওয়ার অপেক্ষায় থাকবেন না।

আপনার মন্তব্য

আলোচিত