সিলেটটুডে ডেস্ক

০৯ জুলাই, ২০১৬ ১৯:০৮

ঈদের পরে আবার সতেজ হয়ে উঠুন

আসতে না আসতেই যেন ঈদের দিনটি শেষ। কিন্তু বিশেষ এই দিনটিকে ঘিরে কতশত আয়োজন। ঈদের মুহূর্তগুলো রঙিন করে তুলতে চেষ্টার কোনো কমতি থাকে না কারো।

কিন্তু দিনটি শেষ হবার পর দেখা যায়, পুরো একমাসের রোজা, কোনাকাটা চাপ, রান্নাবান্নার কাজ এবং নানান ধরনের খাবারের কারণে শরীরে প্রভাব আসে। সেসব থেকে শরীরকে আবার আগের অবস্থানে ফিরিয়ে আনতে দরকার খানিকটা বাড়তি যত্ন।

জেনে নিন কিভাবে নিজেকে আবার সুস্থ-সবল করে গুছিয়ে তুলবেন-

পরিপূর্ণ বিশ্রাম: যেহেতু ঈদের আগের পুরো মাস জুড়েই সইতে হয়েছে নানান ধকল। তাই এবার সময় নিজেকে পুরোপুরি বিশ্রাম দেওয়ার। যতটা সময় পারে গান শুনে, নিজেকে সময় দিয়ে কাটান। দেখবেন মনটা ভালো লাগবে।

হজমি: যেহেতু ঈদের দিনটিতে নানান ধরনের খাবার দাবার তৈরি হয়েছে বাড়িতেই। তাই বাড়িতে সবসময় হজম সহায়ক খাবার দাবারও রাখুন। অ্যালোভেরার রস, মুহরি, আদার রস, লেবুর রস, পেঁপে হজমে সহায়তা করে। সেসবেরও সাহায্য নিতে পারে।

ঘরের যত্ন: ঈদের দিন উপলক্ষে অনেক আয়োজন করা হয়ে থাকে। নিয়মিত যেসব জিনিসপত্র ব্যবহার করা হয় তার বাইরেও শোকেসে রাখা অনেক কিছু ব্যবহার করা হয়ে থাকে। এবার সেসব ধীরে ধীরে আবার গুছিয়ে ফেলার পালা। তা না হলে পুরো বাড়িতেই সেসব ছড়িয়ে ছিটিয়ে থাকবে। ধীরে ধীরে সবগুলো বাসন কোসন ধুয়ে, পানি ঝরিয়ে, ভালো করে মুছে তুলে রাখুন।   

খাবার দাবার: যেহেতু ঈদের দিন এবং ঈদের আগে পুরো মাসজুড়েই নানান ভারী খাওয়া দাওয়া হয়েছে। এবার নিজেকে বিশ্রাম দেওয়ার পালা। সবজি আর মাছের দিকে ঝুঁকুন। সহজে হজম হবে এমন সব খাবার খান। বিরিয়ানী-পোলাও থেকে এবার নিজেকে একটু দূরে সরিয়ে রাখুন।

পর্যাপ্ত পানি: টানা একমাস রোজার কারণে অনেকের শরীরেই পানিশূন্যতা দেখা দেয়। সেসব থেকে নিজেকে রক্ষা করতে পর্যাপ্ত পানি খান। তাহলে শরীর থেকে পানিশূন্যতা দূর হবে।  ধীরে ধীরে আবার আগের অবস্থায় ফিরতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত