সিলেটটুডে অনলাইন ডেস্ক

২৯ আগস্ট, ২০১৬ ২১:৫২

বিশ্বের ১০ দেশের জনপ্রিয় চকলেট

চকলেটের নাম শুনলেই মনটা খুশি খুশি হয়ে ওঠে। এটা এমন জিনিস যতই খাবেন, তত আরও খেতে ইচ্ছে করবে। চকলেট তৈরির ব্যাপারেও আবার এক দেশ আরেক দেশকে টেক্কা দিতে পারে। তবে বেশ কিছু চকলেট বাকি সকলকে পিছনে ফেলে জনপ্রিয়তার শীর্ষে চলে এসেছে। জেনে বিশ্বের যে ১০ দেশের চকলেট সবচেয়ে জনপ্রিয়।

ডেনমার্ক: জনপ্রিয়তার তালিকায় ড্যানিশ চকলেট দশম স্থানে থাকলেও চকলেট খাওয়ার ব্যাপারে ড্যানিশদের প্রতিযোগী মেলা বেশ কঠিন ব্যাপার। এক জন ড্যানিশ এক বছরে সাড়ে ৮ কেজি চকলেট খান। নারকেল ভরা বাউন্টি ডেনমার্কের সবচেয়ে জনপ্রিয় চকলেট।

ইতালি: এই দেশেই প্রথম সলিড চকলেট বার তৈরি করা হয়। আমেদেই, ভেনশি, পারগুইনা সুতি ও ফেরেরো রোশার তৈরির দেশ জনপ্রিয়তায় রয়েছে নবম স্থানে। ব্রিটেন: ক্রিস্টোফার কলম্বাসের হাত ধরে কোকো বিনস এসে পৌঁছেছিল ব্রিটেনে। বিশ্বের চতুর্থ বৃহত্তম চকলেট উৎপাদক দেশ জনপ্রিয়তায় রয়েছে অষ্টম স্থানে।

ফ্রান্স: চকলেটের মধ্যে ভর্তি লিকার আর বিশেষ ধরনের কোকোর স্বাদ ফরাসি চকলেটকে জনপ্রিয় করেছে। ভালরোনা ও রিচার্ট সবচেয়ে জনপ্রিয় ফরাসি চকোলেট ব্র্যান্ড। এই তালিকায় সপ্তম স্থানে রয়েছে ফ্রান্স। জার্মানি: বিশ্বের দ্বিতীয় চকলেট উৎপাদক দেশ জার্মানি রয়েছে ষষ্ঠ স্থানে। রিটার স্পোর্ট, মিলকা, সারোটি, অ্যালপিয়া অ্যান্ড কাইন্ডার শোকোলাদ সবচেয়ে জনপ্রিয় জার্মান চকলেট ব্র্যান্ড। সারা বিশ্বের ৮ দেশে কোকো বিনস রফতানি করে জার্মানি।

স্পেন: মেক্সিকোতে স্পেন উপনিবেশ গড়ার পর থেকেই কোকো রফতানি শুরু হয় স্পেনে। বিংশ শতাব্দীতে কোকো ড্রিঙ্ক খাওয়া শুরু হয় এ দেশে। তেতো চকলেট তৈরি করতে ব্যবহার করা হত আখ। ইউরোপের প্রথম দেশ হিসেবে স্পেনেই শুরু হয় চকলেট খাওয়া। পরে ছড়িয়ে পড়ে ফ্রান্স ও ইতালিতে। জনপ্রিয়তায় পঞ্চম স্থানে থাকা স্প্যানিশ চকলেটের সেরা ব্র্যান্ডগুলো হল ভ্যালোর, ট্রুফাস, ট্রিমা, টোরাস।

মেক্সিকো: এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে মেক্সিকো। এই দেশেই প্রথম কোকো ড্রিঙ্ক খাওয়ার প্রচলন শুরু হয়। দারচিনি, লঙ্কা ফ্লেভারে এই দেশের চকলেটের স্বাদই আলাদা। ইবাররা, রিকোইনো, কার্লোস বি চকলেট, তাজা চকলেট মেক্সিকানো সারা বিশ্বে জনপ্রিয়। সুইজারল্যান্ড : শুধু ফন্ডে আর চিজ নয়, সুইস চকলেটের জনপ্রিয়তাও দারুণ। সারা বিশ্বে জনপ্রিয়তায় তৃতীয় স্থানে রয়েছে সুইস চকলেট। টবলেরন, সুইস আর্মি, কেলার নেসলে জনপ্রিয় সুইস চকলেট ব্র্যান্ড।

বেলজিয়াম: এই দেশে কোকো উৎপন্ন না হওয়া সত্ত্বেও বেলজিয়ান চকলেট জনপ্রিয়তায় সারা বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে। সবচেয়ে বেশি কোকো আমদানি করে বেলজিয়াম। নির্ভানা, গোদিভা, নেউহাস, ফ্লোরেন সবচেয়ে জনপ্রিয় বেলজিয়ান চকলেট ব্র্যান্ড। আমেরিকান চকলেট: সারা বিশ্বে শুধু যে সবচেয়ে বেশি চকলেট এ দেশে তৈরি হয় তাই নয়, সবচেয়ে সেরা চকলেটও মার্কিন যুক্তরাষ্ট্রেই তৈরি হয়। শুধু মাত্র নিউ ইয়র্ক সিটিতেই রয়েছে হাজার চকলেটের দোকান। হার্শে, স্নিকারস, টুইক্স, মিল্কি ওয়ে সারা বিশ্বে জনপ্রিয়।

আপনার মন্তব্য

আলোচিত