সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ২০:০২

ভ্রমণে ব্যাগে রাখুন প্রয়োজনীয় জিনিস

কোথাও বেড়াতে যাওয়ার কথা শুনলেই প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় জিনিসে ব্যাগ ভরে ফেলেন অনেকেই। এতে করে কাজের সময় হয়তো আসল জিনিসটিই আর খুঁজে পাওয়া যায় না। কাজেই দূরে কোথাও ঘুরতে যাওয়ার আগে ব্যাগে অবশ্যই প্রয়োজনীয় জিনিস রাখুন। ছেলেরা বেড়াতে যাওয়ার আগে অল্প জামাকাপড় ছাড়া দু’একটি প্রয়োজনীয় জিনিস নেন। কিন্তু আধুনিক নারীরা জামাকাপড় ছাড়াও সাজগোজের নানা জিনিস সঙ্গে রাখেন। তাই তাদের ব্যাগটি তুলনামূলক একটু বেশিই ভারি হয়ে থাকে। এক্ষেত্রে বেশি ভারের বোঝা কমাতে তারা ব্যাগে রাখতে পারেন খুবই প্রয়োজনীয় কিছু জিনিস। নতুবা ব্যাগের ভারে গোটা আনন্দটাই নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ব্যাগে যা রাখবেন-

ফাস্ট এইড বক্স : কোথাও বেড়াতে যাওয়ার আগে অবশ্যই সবার আগে ব্যাগে ফাস্ট এইড বক্স তুলে রাখবেন। হঠাৎ করে কেউ অসুস্থ হয়ে পড়লে, কেটে গেলে প্রভৃতি আরও নানা দুর্ঘটনার হাত থেকে বাঁচাবে এই এইড বক্স। এর ফলে বড় কোন বিপদ সহজেই এড়ানো যাবে। সেইসঙ্গে ভ্রমণও হয়ে উঠবে আনন্দময়।

ড্রাই শ্যাম্পু : ভ্রমণের সময় সবচেয়ে বেশি ময়লা হয় চুল। এজন্য প্রায় প্রতিদিন চুল ধোয়ার প্রয়োজন পড়ে। কাজেই ভ্রমণের সময় ব্যাগে ড্রাই শ্যাম্পু রাখুন। এ সময় চাইলে মাথার ত্বকে বেবি পাউডারও লাগাতে পারেন। এই পাউডার মাথার ত্বকের তেল শুষে নিতে সাহায্য করবে। পরে চিরুনি দিয়ে চুল ভালোভাবে আচড়ে ফেলুন।

সুগন্ধি : ভ্রমণের সময় অবশ্যই ফ্রেশ থাকার প্রয়োজন রয়েছে। কাজেই ব্যাগে একটা সুগন্ধি রাখা যেতে পারে। তবে দীর্ঘ সময় ধরে আপনাকে সতেজতায় ভরিয়ে রাখবে এমন সুগন্ধি ব্যবহার করাই বেশি ভালো।

নাইট প্যাক : ভ্রমণের সময় ধুলোবালি জমে ত্বক বেশি ময়লা হয়। এজন্য রাতে প্যাক লাগানো প্রয়োজন। তবে ত্বকের ধরণ অনুযায়ী প্যাক ব্যবহার করুন।

ফেসওয়াশ : সারাদিনের ঘোরাঘুরির পর ত্বকে জমে থাকা ময়লা পরিস্কার এবং মেকআপ তোলার জন্য ফেসওয়াশ ব্যবহারের বিকল্প নেই। কাজেই এটিও ব্যাগে তুলতে ভুলবেন না। আপনার নিত্য সৌন্দর্যপণ্যগুলোর মধ্যে এটা অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ।

ময়েশ্চারাইজার ক্রিম : দিনের পাশাপাশি রাতে ব্যবহারের জন্য ময়েশ্চারাইজার কোন ক্রিম ব্যাগে রাখুন। এতে ত্বক নানা ক্ষতি থেকে সহজেই মুক্তি পাবে।

লিপস্টিক : ভ্রমণের সময় ব্যাগে অনেকগুলো লিপস্টিক একসঙ্গে না রেখে কেবল দুটি ভিন্ন রঙের লিপস্টিক রাখতে পারেন। এক্ষেত্রে দিনের বেলা গোলাপী কালার এবং রাতের বেলা ব্যবহারের জন্য উজ্জ্বল রঙের লিপস্টিক রাখতে পারেন। উজ্জ্বল রঙের লিপস্টিকে আপনাকে নিমিষে উজ্জ্বল দেখাবে। সেইসঙ্গে ত্বকের মলিনতা ও ক্লান্তিবোধ দূর করে দেবে। এছাড়া ব্রাইট লিপস্টিক থাকলে প্রয়োজন পড়বে না অন্য কোন মেকআপেরও।

কনসিলার : ফাউন্ডেশন ব্যবহার করে ভ্রমণের মূল্যবান সময় নষ্ট করার কোন প্রয়োজন নেই। এক্ষেত্রে ফাউন্ডেশনের পরিবর্তে কনসিলার ব্যবহার করতে পারেন।

জেল আইলাইনার : পেন্সিল লাইনারের চেয়ে জেল আইলাইনার আরও বেশি দীর্ঘস্থায়ী। এটি ব্যবহারের ফলে আলাদাভাবে চোখে কিছু লাগানোর প্রয়োজন পড়ে না। কাজেই এটিও ব্যাগে তুলে রাখুন।

মাশকারা : মাঝেমাঝেই মেকআপ করতে গিয়ে বিশেষ করে আপনাকে যখন অনেক ক্লান্ত দেখায়, তখন মাশকারা ব্যবহারের প্রয়োজন পড়ে। আবার ভ্রমণে বের হওয়ার আগে হাতে পর্যাপ্ত সময় থাকলেও কিন্তু এটির দরকার হয়। কাজেই চোখ দুটোকে আরও সুন্দর করে তুলতে ব্যাগে অবশ্যই মাশকারা রাখুন।

সানস্ক্রিন : ব্যাগে সানস্ক্রিন তুলে রাখুন। এটি কয়েক ঘণ্টা পর পর ত্বকে লাগান। সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে। এছাড়া ভ্রমণের সময় টুথ ব্রাশ, চিরুনির মত প্রয়োজনীয় সামগ্রী নিতেও ভুলবেন না যেন।

 

আপনার মন্তব্য

আলোচিত