তুহিন আহমদ

১৬ ডিসেম্বর, ২০১৬ ২১:২৫

পছন্দের পেশার যোগ্যসঙ্গীর খোঁজ দিচ্ছে ‘বিবাহবিডি’

বিয়ে; ছোট্ট এক শব্দ, কিন্তু অর্থের বিশালত্ব অনেক। উপযুক্ত পাত্র/পাত্রীর খুঁজে অভিভাবকেরা থাকেন অনেকটা দুশ্চিন্তায়। অতীতে, নিকট অতীতে কিংবা বর্তমানেও বিয়ের জন্যে অভিভাবকদের অনেকেই দ্বারস্থ হন পেশাদার ঘটকের। প্রযুক্তিগত উৎকর্ষতার এ সময়েও অনেকেই পেছন হাঁটেন সেই আগেকার মত। হাঁটবেনই না কেন তেমন কিছু কী আছে অনলাইনে? এমন প্রশ্ন যখন শক্তিশালি হচ্ছিল তখনই অনলাইনে একটা শক্ত অবস্থান তৈরি করতে সমর্থ হয়েছে অনলাইন ম্যাট্রিমনিয়াল সার্ভিস পোর্টাল বিবাহবিডি ডটকম

যারা উচ্চ শিক্ষিত, বিবাহযোগ্য, ইন্টারনেট চালাতে সক্ষম তাদের নিয়েই মূলত এই সাইটটি কাজ বিবাহবিডি ডটকম। এ সাইটটি বিশ্বব্যাপী বাংলাদেশী পাত্র, পাত্রী খোঁজার একটি ডাটাবেজ অ্যাপ্লিকেশন।  এই ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের মাধ্যমে একজন পাত্র, পাত্রী বা তাদের অভিভাবকগণ ঘরে বসেই অনলাইনে তাদের পছন্দের প্রফেশন, শিক্ষাগত যোগ্যতা কিংবা তাদের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী বিবাহবিডির ডাটাবেইজের প্রোফাইল থেকে পছন্দের প্রোফাইলগুলো বেছে নিয়ে নিজেরাই সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

২০০৯ সালের ১৪ এপ্রিল বিবাহবিডি ডটকম আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এ প্রতিষ্ঠানের সিইও জিএম ফ্রেজার জানান, বিবাহবিডি মূলত একটি সামাজিক সেবা প্রতিষ্ঠান।’ তিনি বলেন, ‘অনেকেই মনে করেন যে, বিবাহবিডি মনে হয় ঘটকের কাজ করে। ধারণাটা আসলে সম্পূর্ণ ভুল। আসলে বিবাহবিডি হলো  আমরা নিজে থেকে কোনো ইউজারকে খুঁজে ম্যাচম্যাকিং করে দিই না, এমনকি দু পক্ষের কোনরকম ভূমিকাতেই আমরা জড়িত থাকি না। পুরো সার্ভিসটাই হলো সেলফ সার্ভিস।’

যেভাবে এই ওয়েব পোর্টাল কাজ করে
ইন্টারনেট ব্যবহারকারীরা www.bibahabd.com ভিজিট করে অনলাইনেই ফরম পূরণ করে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবেন। সেক্ষেত্রে সম্পূর্ণ সঠিক তথ্য দিতে হবে কারণ বিবাহবিডির কাস্টমার কেয়ার তথ্যগুলো যাচাই করে ফোন করে তথ্যগুলো পুনরায় মিলিয়ে নিয়ে আপনার প্রোফাইল একটিভ করে থাকে। সেক্ষেত্রে এক্টিভেশন টাইম সর্বনিম্ন ১০ মিনিট থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টা লাগতে পারে।

কী সুবিধা পাচ্ছেন ফ্রি ইউজাররা
প্রোফাইল একটিভ হবার পর ৩ দিন ফ্রি ইউজার হিসাবে বর- কনে খোঁজা যাবে, কাউকে পছন্দ হলে ফেভারিট হিসাবে তার প্রোফাইলটি সেভ করে রাখা যাবে। এছাড়াও পছন্দের কোন প্রোফাইল কে ই-কার্ড পাঠাতে পারবেন, চাইলে পছন্দের প্রোফাইলটি আপনি আপনার অভিভাবককে ইমেলও করতে পারবেন।

বিবাহবিডি ডট কমে রয়েছে বিভিন্ন সার্চ পদ্ধতি যেমন
ক) কুইক সার্চ: চাহিদা অনুযায়ী বয়স, উচ্চতা ও নির্দিষ্ট ধর্মানুসারী পাত্র/ পাত্রী খুঁজতে কুইক সার্চ টি ব্যবহৃত হয়ে থাকে।
খ) প্রফেশন সার্চ: ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার সহ চাহিদা মত যেকোনো প্রফেশনের বর কনে খুঁজতে এই সার্চ ক্যাটাগরিটি।
গ) এডুকেশন সার্চ: ডক্টরেট, এমফিল, এম,বি,এ – বি,বি,এ, অনার্স, ও বিভিন্ন ডিগ্রী অনুযায়ী খুঁজতে।
ঘ) মেরিটিয়াল স্ট্যাটাস সার্চ: অবিবাহিত, বিধবা, ডিভোর্স, সেপারেটেড বর কনে খুঁজতে।
ঙ) কমিউনিটি সার্চ: সব গুলো সার্চ ক্যাটাগরিতে এই সার্চ যুক্ত আছে তার পরেও আপনি আলাদা করে মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ সহ দেশের সব কমিউনিটির প্রোফাইল দেখতে এই সার্চ লিংকে যেতে হবে।
চ) কান্ট্রি সার্চ: বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত সিটিজেন অবিবাহিত বাংলাদেশী বর-কনের খুঁজতে কান্ট্রি সার্চ অপশনটি।
ছ) ডিসট্রিক্ট সার্চ: বাংলাদেশের যেকোনো জেলার প্রোফাইল খুঁজতে এই সার্চ লিংক।
জ) এডভান্স সার্চ: এডভান্স সার্চ হলো উপরে সবগুলো সার্চ ক্যাটাগরির সমষ্টি করে একটি সার্চ

যেভাবে যোগাযোগ হবে
বিবাহবিডি ডট কমের রয়েছে ৪ টি প্যাকেজ । অনিক্স, রুবী, পার্ল, ডায়মন্ড। এই চারটি প্যাকেজের যে কোন একটি কিনে আপনি পছন্দের যে কারো সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

কোন প্যাকেজের কী সুবিধা
অনিক্স মেম্বারশিপ – মেয়াদ ৪৫ দিন  – যোগাযোগের তথ্য  ৬ জনের
রুবী মেম্বারশিপ – মেয়াদ ৯০ দিন  – যোগাযোগের তথ্য  ১৫ জনের
পার্ল মেম্বারশিপ – মেয়াদ ১৮০ দিন  – যোগাযোগের  তথ্য ৩৫ জনের
ডায়মন্ড মেম্বারশিপ – মেয়াদ ২৭০ দিন  – যোগাযোগের তথ্য ৫৫ জনের
যোগাযোগের সম্পূর্ণ তথ্য পাবেন যেখানে থাকবে: অভিভাবক/ পাত্র বা পাত্রীর ২ টি ভেরিফাইড ফোন নাম্বার,  ইমেইল আইডি, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা।

ফ্রি মেম্বারশিপ ও পেইড মেম্বারশিপের মধ্যে কী পার্থক্য
ফ্রি মেম্বারশিপ একাউন্ট টি ৩ দিন পর মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে, ফ্রি মেম্বারশিপে সাইটে সংরক্ষিত সব প্রোফাইল দেখা যাবে । শুধু মাত্র যোগাযোগ করার মত কোন তথ্য পাওয়া যাবে না । যা কেবল মাত্র পেইড মেম্বারশিপের প্যাকেজ অনুযায়ী কার্যকর হয়।

যেভাবে প্যাকেজ কেনা যাবে
বিবাহবিডি ডট কম চালু করেছে অনলাইন পেমেন্ট সিস্টেম। এক্ষেত্রে ডাচবাংলা ব্যাংকের ডেবিট কার্ড (নেক্সাস), যেকোনো ব্যাংকের ভিসা বা মাষ্টার কার্ডের মাধ্যমে পেইড মেম্বার হিসেবে সুবিধা নেওয়া যাবে।

তাছাড়া বিবাহবিডি ডট কমের ৩ টি ব্যাংক একাউন্ট রয়েছে ব্র্যাক ব্যাংক, ডাচবাংলা ব্যাংক, ব্যাংক এশিয়া – প্যাকেজ প্রাইজ ব্যাংকে ডিপোজিট করে  বিবাহবিডি ডট কমের হট লাইন নাম্বারে এস, এম, এস অথবা যোগাযোগ করা হলে স্বল্প সময়েই প্রোফাইল আইডির বিপরীতে প্যাকেজটি স্বয়ংক্রিয় ভাবে একটিভ হয়ে যাবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন: (www.bibahabd.com) অথবা ফোন করুন ০১৯২২১১৫৫৫৫ নম্বরে।

আপনার মন্তব্য

আলোচিত