সিলেটটুডে ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৬ ২২:৪২

খালি পেটে যেসব খাবার না খাওয়া ভালো

পেট খালি থাকলে সামনে যে খাবারই থাকে, তা খেতে পড়িমরি করে মন। তবে চোখ-মুখ ‘চাই চাই’ করলেও খালি পেটে সব খাবার খেতে নেই।

বাছবিচার না করে খেলে ভোগান্তি পোহাতে হতে পারে। কারণ, খালি পেটে সব খাবার সয় না।

বিশেষজ্ঞের পরামর্শের ভিত্তিতে এনডিটিভি অনলাইন কিছু খাবার ও পানীয়র তালিকা দিয়েছে, যা খালি পেটে না খাওয়াই ভালো।

মসলা ও মরিচযুক্ত খাবার: প্রচুর মসলা ও মরিচযুক্ত খাবার খালি পেটে খাওয়া উচিত নয়। এ ধরনের খাবারে পাকস্থলীতে গোলযোগ দেখা দিতে পারে। সৃষ্টি করতে পারে অম্বল।

শর্করাযুক্ত খাবার বা পানীয়: শর্করাযুক্ত খাবার বা পানীয় খালি পেটে খাওয়া ঠিক নয়। পুষ্টিবিদ রূপালি দত্তের মতে, অনেকে গ্লাসভর্তি ফলের জুস দিয়ে দিন শুরু করেন। এই অভ্যাস স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটি অগ্ন্যাশয়ের ওপর অতিরিক্ত চাপ তৈরি করতে পারে। দিনের শুরুতে ফলাহার পরিহার করা উচিত।

গ্যাসযুক্ত পানীয়: গ্যাসযুক্ত পানীয় খালি পেটে পান করা স্বাস্থ্যসম্মত নয়। এই ধরনের পানীয়তে উচ্চমাত্রায় কার্বনেটেড অ্যাসিড থাকে। এটি পাকস্থলীতে থাকা অ্যাসিডের সঙ্গে মিশ্রিত হলে বিতৃষ্ণাবোধ, গ্যাস সৃষ্টির মতো স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে।

ঠাণ্ডা পানীয়: ঠাণ্ডা বা বরফযুক্ত পানীয় খালি পেটে খাওয়া উচিত নয়। এটি নাক, মুখ ও খাদ্যনালীর ভেতরের আর্দ্র ত্বকের আবরণের ক্ষতি করতে পারে। হজমক্ষমতা কমিয়ে দিতে পারে।

লেবুজাতীয় ফল: খালি পেটে লেবুজাতীয় ফল খেলে তা অ্যাসিড উৎপাদনের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

কাচা সবজি: অনেকের মধ্যে কাচা সবজি খাওয়ার অভ্যাস দেখা যায়। তবে খালি পেটে তা না খাওয়াই ভালো। খালি পেটে সালাদও পরিহার করা উচিত। এগুলো ফাঁকা পাকস্থলীর ওপর অতিরিক্ত চাপ তৈরি করে।

কফি: অভ্যাসের বশে কেউ কেউ ঘুম থেকে উঠেই খালি পেটে কফি পান করেন। কিন্তু সুস্বাস্থ্যের জন্য এই অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ, এটি অ্যাসিডিটি তৈরি করে।

আপনার মন্তব্য

আলোচিত