সিলেটটুডে ডেস্ক

১৪ ফেব্রুয়ারি , ২০১৭ ০০:০০

বসন্তে সাজসজ্জা

প্রকৃতিতে আগমন ঘটেছে ঋতুরাজ বসন্তের। বসন্তের আগমনে প্রকৃতি নানা রূপে, ফুলে-ফলে, পাতায়-পাতায় মেতে ওঠে। কোকিলের কুহুতান, দখিণা হাওয়া, ঝরা পাতার শুকনো নুপুরের নিক্কন, প্রকৃতির মিলন সবই এ বসন্তেই দেখা মেলে। আর তাই ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির পাশাপাশি রঙ্গিন সাজে বর্ণিল উৎসবে মেতে উঠে তরুণ-তরুণীরা। সাজপোশাকেও তাই প্রাধান্য পায় ফুল। লাল, হলুদ, বেগুনি নানান ফুলের সমাহার।

বসন্তে মেয়েদের সাজ
পোশাক
ফাল্গুনে মেয়েদের প্রথম পছন্দ থাকে বাসন্তি কিংবা হলুদ রঙের পোশাক। এক্ষেত্রে বসন্ত বরণে সকলেরই প্রথম পছন্দ শাড়ি। এর পাশাপাশি চলে টিয়া, সবুজ, হলদে রঙের সঙ্গে মিলিয়ে নানা ধরণের শাড়ি, চেক কাপড় ও অন্যান্য পোশাক। যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না তারা কামিজ, কুর্তি, টপস সব কিছুতেই আনুন বসন্তের ছোঁয়া।

মেকআপ
সাধারণত ফাল্গুনে দিনের বেলা বেশি মেকআপ নিয়ে বাইরে না যাওয়াই ভালো। হালকা মেকআপেই আকর্ষণীয় হয়ে উঠুন। এক্ষেত্রে ফেস পাউডার ও কনসিলার ব্যবহারে সাধারণ বেস মেকআপ দিয়ে নিন। হালকা করে ব্লাশন লাগান। কমলা রঙের লিপস্টিক বেছে নিন। চাইলে পোশাকের রঙের সঙ্গে মিলিয়েও লাগাতে পারেন লিপস্টিক। গাঢ় ও মোটা করে কাজল লাগান। চুল বেঁধে নিতে পারেন খোঁপা করে কিংবা ছেড়ে রাখতে পারেন। কানে গুঁজে দিতে পারেন ফুল। ব্যস, হলে গেলো মেকআপ।

জুয়েলারি
খাঁটি বাঙালিয়ানা সাজে সাজতে চাইলে বেছে নিন ফুলের গহনা। বিশেষ করে গাঁদা ফুলের তৈরি গহনা শাড়ির সঙ্গে সবচাইতে ভালো মানিয়ে যাবে। অথবা গাঁদা ফুলের মালার সঙ্গে গোলাপ ফুলের লকেট চমৎকার লাগবে। এছাড়া পুঁতির মালা চলবে সাজ পোশাকে। আর হাত ভর্তি কাঁচের চুড়ি তো থাকা চাই-ই চাই। শাড়ির সঙ্গে পরে নিন গোল একটি টিপ।

ছেলেদের সাজ
পোশাক
পাঞ্জাবী, ফতুয়া, টি-শার্ট যাই পড়ুন না কেন তাতে রাখুন ফাল্গুনের ছোঁয়া। পছন্দ করুন লাল, হলুদ, সবুজ রঙের অথবা এগুলোর চেক মিশেলের কাপড়। বেশ মানিয়ে যাবে।

আনুসাঙ্গিক
ছেলেদের তো গহনা বা মেকআপের প্রয়োজন হয় না। তবে একটু টুকিটাকি আনুসাঙ্গিক যেমন- হাতঘড়ি, সানগ্লাস, রুমাল প্রভৃতি সঙ্গে রাখতে পারেন। দারুণ মানিয়ে যাবে।

আপনার মন্তব্য

আলোচিত