সিলেটটুডে অনলাইন ডেস্ক

২৩ এপ্রিল, ২০১৮ ১৮:৪৭

খুশকি দূর করে ক্যাস্টর অয়েল ও আদা

চুল ঘন করতে ক্যাস্টর অয়েলের জুড়ি নেই। পাশাপাশি খুশকি দূর করে চুল পড়া বন্ধ করতেও এটি অনন্য। ক্যাস্টর অয়েলে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান খুশকির জন্য দায়ী ব্যাকটেরিয়া ধ্বংস করে। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুলের রুক্ষতা দূর করে।

ক্যাস্টর অয়েলে রয়েছে ভিটামিন-ই যা চুলে নিয়ে আসে প্রাকৃতিক জৌলুস। ক্যাস্টর অয়েলের সঙ্গে আদার রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। আদার রস ময়লা দূর করে লোমকূপের ভেতর থেকে। পাশাপাশি দূর করে খুশকির জন্য দায়ী জীবাণু। ফলে খুশকি দূর হয় ঝটপট।

ক্যাস্টর অয়েল ও আদার রস:
২ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ আদার রস মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার ব্যবহার করুন হেয়ার প্যাকটি। এটি মাথার ত্বকে জমে থাকা ময়লা ও খুশকি দূর করে।

খুশকি দূর করার জন্য ক্যাস্টর অয়েলের তৈরি আরও কয়েকটি হেয়ার প্যাক ব্যবহার করেত পারেন-

১। একটি ডিমের সঙ্গে ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে চুলের গোঁড়ায় লাগান। আধা ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
২। দেড় টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেশান। মিশ্রণটি চুলের গোঁড়ায় ম্যাসাজ করুন। ৪৫ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
৩। সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও নারকেল তেল মিশিয়ে চুলের গোঁড়ায় লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
সূত্র: স্টাইল ক্রেজ

আপনার মন্তব্য

আলোচিত