অনলাইন ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৮ ১৭:৩৯

কোন স্বপ্নের কি অর্থ জানেন?

ঘুমের মধ্যে প্রায়ই আমরা স্বপ্ন দেখি। মনোবিজ্ঞানের ভাষায়,মানুষের অবচেতন মনের ভাবনা-চিন্তা, ভয় কিংবা অপূর্ণ ইচ্ছার প্রতিফলন হচ্ছে স্বপ্ন। যদিও স্বপ্ন দেখার পর অনেকের মনেই প্রশ্ন জাগে, এমনটা তো আমি চিন্তাও করি না। তাহলে স্বপ্নে দেখলাম কেন?

কিন্তু এ বিষয়ে মনোবিদরা বলছেন, অবচেতন ভাবে যা কিছু ভাবা হয় তাই মানুষ স্বপ্নে দেখে। যেটা হয়তো সে বুঝতেও পারে না। এটা তো গেল মনোবিজ্ঞানের কথা। কিন্তু  স্বপ্ন নিয়ে অনেক ধরনের বিশ্বাসও প্রচলিত রয়েছে। সেখানে প্রত্যেক স্বপ্নের মধ্যেই কোনও না কোনও অর্থ লুকিয়ে আছে বলে ভাবা হয়।

মাছ: কেউ কেউ প্রায়ই মাছের স্বপ্ন দেখেন। স্বপ্নে যদি কেউ মাছ ধরা দেখেন তাহলে বুঝতে হবে যেকোনো স্থান থেকে অর্থপ্রাপ্তি হতে পারে। আর যদি মাছ হাত থেকে ছুটে যায় তাহলে বুঝতে হবে অর্থপ্রাপ্তির সুযোগ হাতছাড়া হয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

সাপ: সাপের স্বপ্নও দেখেন কেউ কেউ। যদি স্বপ্নে সাপ মেরে ফেলতে দেখা যায়, তাহলে বুঝতে হবে আপনি শত্রুকে হারাতে পারবেন। স্বপ্নে সাদা সাপ দেখলে তা ভবিষ্যতে সৌভাগ্য ও বংশবৃদ্ধির লক্ষণ হিসেবে বিবেচিত হয়।

বিড়াল: প্রচলিত বিশ্বাস অনুযায়ী, স্বপ্নে বিড়াল দেখা গেলে বুঝতে হবে বাড়িতে চুরির সম্ভাবনা রয়েছে। এজন্য এরকম স্বপ্ন দেখলে সাবধান থাকতে হবে। আবার কেউ যদি স্বপ্নে দেখেন বিড়াল কোলে বসে রয়েছে,তাহলে সেটা সন্তানলাভের ইঙ্গিত দেয়।

পানিতে ডুবে যাওয়া: কাউকে পানি ডুবে যাওয়ার স্বপ্নে দেখলে বুঝতে হবে অদূর ভবিষ্যতে কোনও বিপদের আশঙ্কা রয়েছে।

বৃষ্টিতে ভেজার স্বপ্ন: বৃষ্টিতে ভেজার স্বপ্ন দেখার অর্থ যেকোনো কিছু প্রাপ্তিযোগের ইঙ্গিত।

পতন: অনেকে হতাশা কিংবা বিষণ্ণতায় ভূগোলে উপর থেকে নীচে পড়ে যাওয়ার স্বপ্ন দেখেন বারবার। এই স্বপ্ন হতাশা,অবনতির ইঙ্গিত দেয়।

গাছ: যদি ফুলে-ফলে ভরা বাগানের স্বপ্ন দেখেন,তাহলে বুঝতে হবে আপনার ধনসম্পত্তি লাভের যোগ রয়েছে। আর যদি কেউ দেখেন গাছ থেকে নিজেই ফল পাড়ছেন, তাহলে বুঝতে হবে আপনার নগদ অর্থ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে।

মৃত্যু: অনেকে নিজের মরে যাওয়াও স্বপ্ন দেখেন। এর মানে হলো কোনো খারাপ কিছুর শেষ, নতুন কিছু শুরু।

স্বপ্ন নিয়ে আরও অনেক রকম ব্যাখ্যা রয়েছে। অনেক রকম বিশ্বাসও প্রচলিত আছে। আপনার স্বপ্নের সঙ্গে প্রচলিত এইসব ব্যাখ্যা কিংবা বিশ্বাস মেলে কিনা চাইলে মিলিয়েও দেখতে পারেন।

সূত্র : জি নিউজ

আপনার মন্তব্য

আলোচিত