সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৪০

যেভাবে চুল পাকা রোধ করবেন

বয়স ত্রিশ পার হতে না হতেই চুল সাদা হয়ে যাচ্ছে? অনিয়মিত জীবন যাপন কিংবা খাদ্যাভ্যাসের পাশাপাশি দূষণের কারণেও এমনটি হতে পারে। চুল সাদা হয়ে গেলে কৃত্রিম রং ব্যবহার করেন অনেকেই। এতে চুল হারায় তার স্বাভাবিক সৌন্দর্য ও জৌলুস। অকালে চুল পাকা রোধ করতে ঘরোয়া উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন চুলের।

অ্যালোভেরা:
চুলের যে কোনো সমস্যায় অ্যালোভেরা চমৎকার কাজ করে। চুলের অকালপক্বতা রোধ করে চুলকে ঝলমলে করে এই ভেষজ উপাদানটি। পাশাপাশি রোধ করে চুল পড়া। অ্যালোভেরা জেলের সঙ্গে লেবু মিশিয়ে চুলের গোড়ায় হালকা করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে চুলের অকালপক্বতা রোধ হবে।

আমলকী:
চুলের গোড়া মজবুত করতে আমলকীর জুড়ি নেই। আমলকী খেতে পারেন প্রতিদিন। এটি চুল কালো রাখতে সাহায্য করে। চুলের যত্নে মেহেদির সঙ্গে আমলকীর রস মিশিয়ে লাগান চুলে। এছাড়া আমলকী ছোট ছোট টুকরা করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে কুসুম গরম করে নিন। ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এটি চুলের অকালে সাদা হয়ে যাওয়া রোধ করবে।

গোলমরিচ:
গোলমরিচ পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। শ্যাম্পু দিয়ে চুল পরিস্কার করে ভালো করে ধুয়ে নিন এই পানি দিয়ে। অকালে পাকবে না চুল।

কফি:
কফির সঙ্গে সামান্য পানি মিশিয়ে চুলে লাগান। নিয়মিত ব্যবহার করলে চুল থাকবে কালো ও ঝলমলে।

তথ্য: নিউজ এইটিন 

আপনার মন্তব্য

আলোচিত