অনলাইন ডেস্ক

২৮ ফেব্রুয়ারি , ২০১৯ ১৩:৪২

পাঁচ উপায়ে দূর করুন গ্যাস্ট্রিকের ব্যথা

খাওয়াদাওয়ার অনিয়ম কিংবা অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে অনেকেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন। এটি একটি পরিচিত সমস্যা। ভাজাপোড়া কিংবা তেল-মশলাযুক্ত খাবার খেলেও কারও কারও গ্যাস্ট্রিকের সমস্যা মারাত্মক আকার ধারণ করে। অনেকেই গ্যাস্ট্রিকের সমস্যা শুরু হলে ওষুধ খেয়ে নেন। তবে ঘরোয়া পাঁচটি উপায়েও এই সমস্যা দূর করা যায়।

যেমন-

১. বুক জ্বালাপোড়া এবং অ্যাসিডিটি থেকে তাৎক্ষণিকভাবে মুক্তি পেতে সাহায্য করে গুড়। বুক জ্বালাপোড়া করলে সঙ্গে সঙ্গে এক টুকরা গুড় মুখে দিন। চিবিয়ে না খেয়ে ধীরে ধীরে চুষতে থাকুন যতক্ষণ না এটা গলে যায়। এতে গ্যাস্ট্রিকের ব্যথা কমে যাবে। তবে ডায়াবেটিস রোগীদের এ পদ্ধতি গ্রহণ না করাই ভালো।

২. যাদের নিয়মিত গ্যাস্ট্রিকের সমস্যা হয় প্রতিবার খাওয়ার আধ ঘণ্টা আগে ওষুধের মতো করে আদার টুকরা চিবিয়ে খান। এতে গ্যাস্ট্রিকে সমস্যা অনেকটা কমে যাবে।

৩. প্রাচীনকাল থেকেই পুদিনা পাতার রস ব্যবহার করা হয় গ্যাস্ট্রিকের জন্য। প্রতিদিন পুদিনা পাতার রস বা পাতা চিবিয়ে খেলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাবেন।

৪.গ্যাস্ট্রিকের সমস্যা শুরু হলে দু'টি লবঙ্গ মুখে নিয়ে চিবোতে থাকুন। চুষে রসটা খেয়ে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই অ্যাসিডিটির সমস্যা কমে গেছে।

৫. খাওয়ার পর প্রতিদিন টকদই খাওয়ার অভ্যাস করুন। এতে খাবার যেমন হজম হবে, তেমনি অ্যাসিডিটির সমস্যাও কমে যাবে। সূত্র : টাইমস অব ইণ্ডিয়া

আপনার মন্তব্য

আলোচিত