সিলেটটুডে ডেস্ক

০১ এপ্রিল, ২০১৯ ২০:৪২

লেবুর ১০টি ভিন্ন ব্যবহার

খাবার প্লেটে গরম ভাত বা খিচুড়ির পাশে এক টুকরো লেবু থাকলে খাওয়ার রুচিটাই বেড়ে যায় হাজারগুণে। ভীষণ পুষ্টিকর লেবু যেমন স্বাস্থ্যের জন্যে ভালো, তেমনি রুপচর্চায়ও এর জুড়ি নেই। কিন্তু আপনি কি জানেন এই লেবুকে আপনি ব্যবহার করতে পারেন আপনার দৈনন্দিন জীবনের অদ্ভুত কিছু সমস্যা সমাধানে? জেনে নিন লেবুর ১০ টি কার্যকরী ব্যবহার।

১. লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে মুখবন্ধ বয়ামে ফ্রিজে রেখে দিন। লেবুর সুগন্ধযুক্ত এই গুঁড়া ব্যবহার করতে পারবেন সালাদ কিংবা পানীয়তে। এছাড়া রূপচর্চার জন্য তৈরি যেকোনও প্যাকেও এটি ব্যবহার করা যাবে নিশ্চিন্তে। লেবুর খোসা গুঁড়া ১ বছর পর্যন্ত ফ্রিজে ভালো রাখতে পারবেন।

২. দরজার লক অথবা বেসিনের কল ঝকঝকে করতে লেবু অর্ধেক করে মোটা দানার লবণ লাগিয়ে ঘষে নিন।

৩. ফ্রিজের দুর্গন্ধ দূর করতে একটি স্পঞ্জ লেবুর রসে ডুবিয়ে ফ্রিজে রেখে দিন।   

৪. প্রাকৃতিক ডিওডরেন্ট হিসেবে লেবু ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। গোসলের পর এক টুকরা লেবু বাহুমূলে ঘষে নিন। ঘামের দুর্গন্ধ ধারেকাছে ঘেঁষবে না।

৫. পোশাক থেকে কলমের দাগ দূর করতে চাইলে লেবুর রসের সঙ্গে লবণ মিশিয়ে ঘষে নিন।

৬. চপিং বোর্ড পরিষ্কার করতে চাইলে সামান্য লবণ ছিটিয়ে লেবু ঘষে নিন।

৭. পোকার বাসার উপরে লেবুর রস ছড়িয়ে দিন। কমবে পোকামাকড়ের উপদ্রব।

৮.চিনির জমাট বাঁধা রুখতে লেবুর কয়েকটি খোসা অনেক কার্যকারী। বেশিদিন চিনি রেখে দিলে ঝরঝরে চিনিগুলো কেমন যেন জমাট বেঁধে যায়। তখন লেবুর কয়েকটি খোসা রেখে দিন চিনির পাত্রের ভেতরে। চিনি আর জমাট বাধবে না।

৯. চুলা বা টেবিলের তেল চিটচিটে দাগ পরিষ্কারে লেবুর জুড়ি নেই। চুলা বা খাবার টেবিলে তেল চিটচিটে দাগ একটু পুরোনো হলেই আর উঠতে চায় না। একটি লেবু নিন, অর্ধেক কাটুন। এবার লেবুতে ভালো করে লবন মাখিয়ে নিন। খুব ভালোভাবে তেল চিটচিটে জায়গাটাতে ঘষূন। তারপর পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিন। হয়ে গেল আপনার সমস্যার সমাধান।

১০. মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা যায় লেবু দিয়ে। কিছুটা লেবুর খোসা নিন এবং একটি বাটিতে পানির সাথে মিশিয়ে ওভেনের ভেতরে রাখুন। এবার উচ্চ তাপমাত্রায় ওভেনটি ৫-৬ মিনিট চালিয়ে রাখুন যাতে ওভেনের ভেতরটা বাস্পে পরিপূর্ণ হয়ে যায়। এই বাস্প ওভেনের ভেতরের দেয়ালে লেগে থাকা চিটিচিটে খাবারের কণা, ময়লাগুলোকে নরম করে ফেলবে। আর এর পরেই একটি নরম তোয়ালে বা কাপড়ের টুকরো দিয়ে ওভেনের ভেতরতা সহজেই মুছে পরিষ্কার করে ফেলতে পারবেন আপনি।

 

আপনার মন্তব্য

আলোচিত