শনিবার, , ২০ এপ্রিল ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৮ এপ্রিল, ২০১৯ ১৯:২৮

যেসব খাবার ত্বকে বলিরেখা তৈরি করে

সাধারণত বয়স বাড়ার সাথে সাথে মুখের ত্বকে বলিরেখা দেখা দেয়।  মুখের ত্বকে ভাঁজ পড়া বা কোন কারণে ক্রমাগত কুঁচকে যাওয়াই হল ত্বকের বলিরেখা আর এটা আমাদের সবারই জানা।  এছাড়া আরও অনেক কারণ রয়েছে ত্বকে ভাঁজ পড়ার বা বলিরেখা হওয়ার।  অনেক কিছুর কারণেই আপনার বলি রেখা দেখা দিতে পারে যেমন আপনার রূপচর্চার ধরণ, দৈনন্দিন জীবন যাপনের ধরণ, খাদ্যাভাস, প্রসাধনী ইত্যাদি।  আজ আমরা জেনে নিবো কোন খাবার গুলো খেলে ত্বকে বলিরেখা হয়ে থাকে।

যে  খাবার গুলো ত্বকে বলিরেখার দেখা দেয়

ফ্রেঞ্চ ফ্রাই
ফ্রেঞ্চ ফ্রাই খেতে আমরা অনেকেই বেশ পছন্দ করি। তবে জানেন কি এটি আপনার শরীরে দ্রুত ফেলে দেয় বয়সের ছাপ? কেবল ফ্রেঞ্চ ফ্রাই নয়, উচ্চতাপে তেলে ভাজা যেকোনও খাবারই শরীরের কোষ একটু একটু করে ক্ষতিগ্রস্ত করতে থাকে।

চিনি
অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে সেটি আজই কমিয়ে ফেলুন। কারণ চিনি দ্রুত বুড়িয়ে দেবে আপনাকে। চিনির বদলে মধু খাওয়ার অভ্যাস করুন। এছাড়া ডার্ক চকলেট অথবা তাজা ফল খেতে পারেন মিষ্টি খেতে ইচ্ছে হলে।  

ফাস্টফুড
হটডগ অথবা বার্গার খেতে যতই ভালো লাগুক, এগুলো আপনার ত্বকের জন্য কিন্তু বেশ ক্ষতিকরই। এতে থাকা প্রসেস করা মাংস শরীর শুকিয়ে ফেলে ভেতর থেকে। এতে কোষ নষ্ট হতে থাকে।

সোডা অথবা কফি
কফি কিংবা সোডার নেশা থাকলে সেটি বাদ দেওয়া জরুরি। কারণ এগুলো শরীরের বয়সের চাপ ফেলে দেয় দ্রুত।

উচ্চতাপে রান্না করা খাবার
উচ্চতাপে রান্না করা খাবার শরীরের জন্য ক্ষতিকর। শরীরের কোষ নষ্ট করে দেয় এসব খাবার।

লবন
লবন বেশী এমন সব খাবার  আপনার ত্বককে বেশী স্পর্শকাতর করে তোলার পাশাপাশি ত্বককে শুষ্ক , লালচে ভাব নিয়ে আসে যা বলিরেখা বা ত্বকের ভাঁজকে তরান্বিত করে এবং মিষ্টি জাতীয় খাবার যাতে প্রচুর চিনি ব্যবহার করা হয় এবং এটি আপনার ত্বকসহ শরীরের নানবিধ ক্ষতির কারণ।

ধূমপান এবং এলকোহল
এই দুটি  আপনার ত্বকে ভাঁজ আসার অন্যতম কারণ হিসেবে বলেছেন অনেক  রুপ বিশেষজ্ঞরা । কারণ অ্যালকোহল শরীরের বিদ্যমান ভিটামিন এ’র পর্যাপ্ততার জন্য হুমকি স্বরূপ । আর ভিটামিন এ ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে গুরুত্তপূর্ণ  কাজ করে। এ কারণে অতিরিক্ত অ্যালকোহল এবং ধূমপান  গ্রহণের ফলে ত্বকে ভাঁজ পড়ে যায় বয়সের আগেই।

এছাড়াও খাবারের পাশাপাশি কিছু অযত্নের কারণেও ত্বকে বলিরেখা হয়ে থাকে যেমন মেকআপ  ঠিকমতো তোলা  না হলে এবং  রাতে ঘুমানোর আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করা না হলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায় যা ত্বকের কোলাজেন এর ভারসা

আপনার মন্তব্য

আলোচিত