বুধবার, ২৬ জুন ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৯ মে, ২০১৯ ১৬:৪২

গরমে ত্বক ঠাণ্ডা রাখবে যেসব ফেসপ্যাক

গরমে ও রোদে পুড়ে ত্বকের অবস্থা হয়ে পড়ে শোচনীয়। জেনে নিন এই গরমে ত্বক ভেতর থেকে ঠাণ্ডা রাখবে কোন কোন উপাদান।

* দই যেমন ত্বক ঠাণ্ডা রাখে, তেমনি তরমুজও ত্বক সজীব রাখতে সাহায্য করে। ১ কাপ দইয়ের সঙ্গে কয়েকটি মাঝারি সাইজের তরমুজের টুকরো ব্লেন্ড করে নিন। ত্বকে ভালো করে লাগান প্যাকটি। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বক ঠাণ্ডা রাখার পাশাপাশি দূর করতে রোদে পোড়া দাগ।

* লেবুর রস ত্বকের তেলতেলে ভাব দূর করে। অ্যালোভেরা ত্বক ময়েশ্চারাইজ করে। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

* ত্বকের চুলকানি ও অস্বস্তি দূর কতে পারে পুদিনা পাতা। আবার মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। ১ আঁটি পুদিনা পাতা ভালো করে ধুয়ে বেটে নিন। আধা কাপ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় লাগিয়ে রাখুন ফেসপ্যাকটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

* ত্বক ঠাণ্ডা করতে শসার জুড়ি নেই। আবার ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনে মধু। ১টা তাজা শসা পিষে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

* ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় চন্দন। আবার গোলাপজল সতেজ রাখে ত্বক। ২ টেবিল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন মিশ্রণটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

তথ্য: নিউজ এইটিন

আপনার মন্তব্য

আলোচিত