শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০১ জুন, ২০১৯ ১৩:১৮

ঈদের সাজগোজ

জৈষ্ঠের গরমের সাথে লেগে আছে ঝড় বৃষ্টি। তাই এবারের ঈদে গরম অথবা ভ্যাঁপসা গরম থাকবেই। যাই হোক ঈদেতো সাজগোজ লাগবেই। এই গরমে মেকআপ এমন ভাবে করতে হবে যেন আরামবোধ করার পাশাপাশি নিজেকে সতেজ রাখা যায়। আরামবোধ করার পাশাপাশি দেখতেও সতেজ লাগবে। যেনে নিন ঈদে সাজগোজের কিছু টিপস।

ত্বকের যত্ন
শুধু মুখই নয় এই ঈদে দারুণ সুন্দর নরম ত্বকের জন্য গোসলের সময় পেপে বা অন্য কোন ফলের নির্যাস সমৃদ্ধ এক্সফলিয়েটর ব্যবহার করুন। এরপর সারা গায়ে ময়েশ্চারাইজার মাখুন। হাত, পা, গলা এবং পিঠে ময়েশ্চারাইজারের সাথে কিছুটা ফাউন্ডেশন ব্যবহার করে ত্বককে করে তুলুন মসৃণ আর উজ্জ্বল।

শাইনিং করতে শিমার
মুখের নানা অংশে শিমারের ব্যবহার তো করেনই হাত আর পায়েও কিছুটা উজ্জ্বলতা যোগ করতে ভুলবেন না। স্লিভলেস কিংবা একটু শর্ট ড্রেসের সাথে হাত কিংবা পা সুন্দর দেখানো জরুরি। সেক্ষেত্রে অল্প করে লুজ পাউডার বডি শিমার নিয়ে ব্রাশের সাহায্যে হাত এবং পায়ে দিন। দীর্ঘক্ষণ ধরে রাখতে লোশনের সাথে মিশিয়েও দিতে পারেন বডি শিমার।

মেনিকিউর আর পেডিকিউর
মেনিকিউর আর পেডিকিউর করলে শুধুমাত্র হাত কিংবা পা পরিষ্কার আর সুন্দরই দেখাবে না, এতে করে আপনার হাত-পায়ের নখও দেখাবে সুন্দর। এরপর চাইলে নেইলপলিশ না দিলেও চলবে। মনে রাখবেন সুন্দর করে কাটা উজ্জ্বল আর পরিষ্কার নখ একজন মানুষের রুচি প্রকাশ করে।

মেকাপ
আগেই ঠিক করুন এবারের ঈদে চেহারার কোন অংশকে গুরুত্ব দেবেন। যেহেতু গরম তাই ভারী মেকআপে স্বস্তি পাবেন না অনেকেই। এবারের ঈদে বরং কথা বলুক আপনার চোখ। তাই বাকি মেকাআপে এলিগেন্সের পাশাপাশি স্বাভাবিকতা বজায় রাখুন।

শুরতেই মুখ ধুয়ে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার দিন। এরপর প্রাইমার দিন। প্রাইমার ত্বককে সুরক্ষা দেয় ও মেকআপ দীর্ঘক্ষন ধরে রাখে। তারপর শাইন ফ্রি ফাউন্ডেশন দিন। এতে করে আপনার ত্বক নিখুঁত ও ন্যাচারাল দেখাবে। ফাউন্ডেশন সেট করতে ব্যাবহার করুন হালকা কোন লুজ পাউডার। গরমে গাঢ় কন্ট্যুরিং না করে হালকা করে ব্রোঞ্জার ব্যবহার করে চেহারায় কিছুটা ওয়ার্মথ বা উষ্ণতা যোগ করুন।

চোখে আইলাইনার
কাজল কালো চোখ তো অনেক হল। এবার ঈদকে রঙিন করতে চোখে দিন রঙিন আইলাইনার আর মাসকারা। তবে পোশাকের সাথে মিলিয়ে আইলাইনার না দিয়ে চোখের রঙ বা লেন্সের রঙ অনুযায়ী আইলাইনার বেছে নিন। যেমন চোখের মনির রঙ ব্রাউন হলে গাঢ় নীল বা গাঢ় সবুজ রঙের আইলাইনার দিন। সবুজ মনির সাথে গাঢ় বেগুনি আর নীলের সাথে ম্যাচিং করুন গাঢ় বাদামি। এবারের ঈদের ট্রেন্ডি লুকের জন্য তৈরি আপনি।

আলদা আইল্যাশ
মাশকারা দেওয়ার আগেই লাগিয়ে ফেলুন আলগা আইল্যাশ। এখন আলট্রা লং আইল্যাশের ট্রেন্ডই চলছে। মাসকারা দীর্ঘস্থায়ী করতে আলগা পাপড়িতে আগে ল্যাশ প্রাইমার দিন।

ঠোট
এই সিজনে হট পিংক থেকে কমলা, ঠোঁট রাঙাতে উজ্জ্বল শেডের লিপস্টিকই চলছে। দ্রুত সাজগোজ সারতে চাইলে বাদবাকি সাজগোজ সিম্পল রেখে ঠোঁট রাঙান উজ্জ্বল রঙে। তবে চেষ্টা করুন ত্বকের রঙের সাথে মিলিয়ে লিপস্টিকের শেড বাছাই করতে।

ঝলমলে চুল
ঈদে এতো কাজ আর দৌড়াদৌড়ি থাকে যে দিনের শেষে চুলের ঝলমলে উজ্বলতা ধরে রাখা মুশকিল। চুলের ভলিউম বা ফোলা ভাব কমে গিয়ে তুলনামূলক ফ্ল্যাট বা নেতানো লাগে। চুলের ভলিউম ঠিক রাখতে চুলগুলো উল্টে নিয়ে ব্যাককম্ব করে চুলের গোড়ার দিকে কিছুটা হেয়ার স্প্রে দিন। তারপর চুলগুলোকে পিছনে নিয়ে উপর উপর দিয়ে হালকা করে আঁচড়ে নিন। এতে দীর্ঘক্ষণ সুন্দর দেখাবে চুল। তবে অতিরিক্ত ব্যাক কম্ব না করে চেষ্টা করুন যতটা সম্ভব স্বাভাবিক দেখাতে।



আপনার মন্তব্য

আলোচিত