অনলাইন ডেস্ক

০৫ জুলাই, ২০১৯ ১৩:০২

উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে তিসি বীজের চা

তিসি শস্য দানা কমবেশি আমাদের সবারই পরিচিত। ছোট্ট শস্য দানার রয়েছে অনেক উপকারিতা।

হৃদযন্ত্রের নানা সমস্যা প্রতিরোধ, শরীরের ভালো কোলেস্টোরাল বাড়ায় এবং খারাপ কোলেস্টোরালকে কমায়, খাদ্য হজমে সহায়তা করে, ব্লাড ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করে, গ্যাস্ট্রিক ও আলসার দূর করে এবং অ্যাজমা থেকে রক্ষা করে। এছাড়া তিসির বীজের সাহায্যে উচ্চ রক্তচাপের সমস্যা সহজেই নিয়ন্ত্রণে আনা যায়।

১০০ গ্রাম তিসির বীজে ক্যালোরি রয়েছে ৩৩৫, শর্করা রয়েছে ২৮.৮৮ গ্রাম, প্রোটিন রয়েছে ১৮.২৯ গ্রাম, ২৭.৩ গ্রাম ফ্যাট, ৮ গ্রাম ফাইবার ও আরও একাধিক পুষ্টিগুণ। এই তিসির বীজের সাহায্যে উচ্চ রক্তচাপের সমস্যা সহজেই নিয়ন্ত্রণে আনা যায়।

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, তিসিতে রয়েছে প্রচুর পরিমাণে ‘ফাইটো অ্যাস্ট্রজেনিক লিগ্নান্স’ নামের উপাদান। এসব উপাদান শরীরে ক্যান্সারের কোষ গঠনে বাঁধা দেয়। এ ছাড়া তিসি বীজ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যাদের উচ্চরক্ত চাপের সমস্যা রয়েছে তারা তিসি বীজের চা খেতে পারেন।

তিসি বীজের চা তৈরি করার নিয়ম:

একটি পাত্রে দেড় কাপ পানি মাঝারি আঁচে গরম করুন।পানি ফুটে উঠলে তার মধ্যে ১ চামচ তিসি বীজ দিয়ে আরও মিনিট পাঁচেক ফুটিয়ে নিন।

এবার আঁচ থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিয়ে খেয়ে দেখুন এই চা। দিনে অন্তত এক কাপ করে নিয়মিত তিসি বীজের চা খেতে পারলে নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ।

আপনার মন্তব্য

আলোচিত