রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০১৯ ১৯:৩৩

খুসকির সমস্যা দূর করার ঘরোয়া উপায়

শীতের মৌসুম চলে এসেছে। আর এ সময় খুসকির সমস্যা বেশি দেখা যায়। যদিও সারা বছরই অনেকের খুসকির সমস্যা লেগে থাকে। খুসকির সমস্যা থেকে রেহাই পেতে নানা ধরনের শ্যাম্পু ব্যবহার করেন অনেকে। কিন্তু এতে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকায় কখনো কখনো উল্টে চুলেরই ক্ষতি হয়ে যেতে পারে। থাকে টাক পড়ে যাওয়ার আশঙ্কা। এ সমস্যার সমাধায় পেতে ঘরোয়া কিছু উপায় ব্যবহার করে কোনো রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই পরিত্রাণ পাওয়া যেতে পারে।

খুসকি দূরকরনে করণীয়

পেঁয়াজের রস ব্যাবহার
দুটো মাঝারি মাপের পেঁয়াজ ভালো করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। এই পেঁয়াজের রস মাথায় ভালো করে মাখিয়ে মিনিট পনেরো মালিশ করুন। এরপর ৫ মিনিট রেখে গমর পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দু-তিনবার পেঁয়াজের রস ব্যবহার করলে খুসকির সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

টকদই
খুসকির সমস্যা থেকে বাচঁতে টকদই বেশ কার্যকরী। টকদই মাথার ত্বকে মিনিট দশেক ধরে ভালোভাবে মালিশ করুন। ১০ মিনিট পর ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার এইভাবে চুলে টকদই ব্যবহার করে দেখতে পারেন।

মেথি
খুসকির সমস্যার সমাধানে কাজে লাগাতে পারেন মেথি। সারারাত দু-তিন চামচ মেথি জলে ভিজিয়ে রেখে দিন। সকালে মেথির থেকে পানি ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো জল দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দুবার মেথি-মালিশ করলে খুসকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

নারকেল তেল
নারকেল তেলের ব্যাবহার খুসকির প্রকোপ কমাতে অত্যন্ত কার্যকরী। নারকেল তেল চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুসকি এবং স্ক্যাল্প ইনফেকশনের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়। সপ্তাহে অন্তত দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেল দিয়ে মালিশ করতে পারেন। এতে খুসকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

আপনার মন্তব্য

আলোচিত