শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৯ ০০:১৪

সুস্বাস্থ্যের জন্য সপ্তাহে তিনবার খেজুর খান

আপনি কি দীর্ঘায়ু হতে চান, বা সুখী ও সুস্বাস্থ্যের অধিকারী হতে চান? এ ক্ষেত্রে সপ্তাহে অন্তত তিনবার খেজুর খাওয়া খুব ভালো চিন্তা।

সতেজ খেজুরের চেয়ে শুকনো খেজুরে রয়েছে প্রচুর ক্যালোরি। তবে এটি ওজন বাড়ায় না। এ ছাড়া এর মধ্যে রয়েছে আঁশ, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল। খেজুরকে আপনি ওটমিল, দই, স্মুদির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। সপ্তাহে অন্তত তিনবার খেজুর খাওয়ার উপকারিতার বিষয়ে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট।

১. হৃদরোগের ঝুঁকি কমায়

শুকনো খেজুরে রয়েছে আঁশ ও অ্যান্টি অক্সিডেন্ট। এটি হৃৎপিণ্ডের রক্তনালিতে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে। খেজুর পটাশিয়াম ও মিনারেলে ভরপুর। এগুলোও উচ্চ রক্তচাপ কমাতে কাজ করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে।

২. হাড় মজবুত করে

হাড়কে শক্ত করতে এবং হাড়ের ক্ষয় রোধে ক্যালসিয়াম জরুরি। খেজুরের রয়েছে ভালো পরিমাণ ক্যালসিয়াম। এ ছাড়া এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ও সেলেনিয়াম। এ দুটো উপাদানও হাড়কে ভঙ্গুরতা থেকে রক্ষা করে।

৩. কোষ্ঠকাঠিন্য কমায়

খেজুরের মধ্যে থাকা আঁশের জন্য এটি কোষ্ঠকাঠিন্য খুব ভালোভাবে কমাতে পারে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্ত থাকতে সপ্তাহে অন্তত তিনবার খেজুর খান।

৪. রক্তস্বল্পতা প্রতিরোধ করে

খেজুরের মধ্যে রয়েছে আয়রন। এটি দেহের আয়রনজনিত রক্তস্বল্পতা প্রতিরোধে কার্যকর। রক্তস্বল্পতা প্রতিরোধে এই খাবারটি খাদ্যতালিকায় রাখুন।

আপনার মন্তব্য

আলোচিত