হেফাজতের হুমকির মুখে কানকথায় প্রকাশনা সংস্থা নিষিদ্ধ করল বাংলা একাডেমি

ইরানি লেখক আলি দস্তি’র ‘বিশতো সেহ সাল’ নামে একটি বইয়ের অনুবাদ ‘নবি মুহাম্মদের ২৩ বছর’ নামে প্রকাশ করে রোদেলা প্রকাশনী। বইটি ভাষান্তর করেছেন আবুল কাশেম ও সৈকত চৌধুরী। বইটি ইংরেজিতে ‘২৩ ইয়ার্স, এ স্টাডি অব প্রোফেটিক ক্যারিয়ার অব মুহাম্মদ’ নামে প্রকাশিত হয়

 প্রকাশিত: ২০১৫-০২-১৭ ০০:৪১:১০

 আপডেট: ২০১৬-০২-১৫ ২২:২৯:০৫

ডেস্ক রিপোর্ট:

হেফাজতে ইসলামের হুমকির পর শোনা কথার ওপর ভিত্তি করে, বইটি না দেখে, না পড়ে বাংলা একাডেমি কর্তৃপক্ষ নিষিদ্ধ করল একটি বই এবং একই সঙ্গে বাতিল করে দিয়েছে বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলাস্থ একটি প্রকাশনা সংস্থার স্টল। এ নিয়ে বিক্ষুব্ধ প্রগতিশীল ভাবধারার লেখক সমাজ, অনলাইনে বইছে ঝড়  এবং ফেসবুক ইভেন্টের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচির ডাকও দেওয়া হয়েছে।

সোমবার (১৬ জানুয়ারি) রোদেলা প্রকাশনীকে নিষিদ্ধের নোটিশ পাঠিয়েছে বাংলা একাডেমি। স্টল বন্ধের পর সেখানে শাদা পোশাকের পুলিশও মোতায়েন করা হয়েছে। এর আগে শনিবার এ প্রতিষ্ঠানের ওয়েব সাইট হ্যাক করেছে একটি জঙ্গিবাদী সাইবার গ্রুপ।

ইরানি লেখক আলি দস্তি’র ‘বিশতো সেহ সাল’ নামে একটি বইয়ের অনুবাদ ‘নবি মুহাম্মদের ২৩ বছর’ নামে প্রকাশ করে রোদেলা প্রকাশনী। বইটি ভাষান্তর করেছেন আবুল কাশেম ও সৈকত চৌধুরী। বইটি ইংরেজিতে ‘২৩ ইয়ার্স, এ স্টাডি অব প্রোফেটিক ক্যারিয়ার অব মুহাম্মদ’ নামে প্রকাশিত হয়।

বইকে কেন্দ্র করে সোমবার (১৬ জানুয়ারি) বাংলাবাজারে বিক্ষোভ হয়, যেখান থেকে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আলমগীর শিকদার লোটনের কাছে স্মারকলিপি দেন। সমিতির অভিযোগের ভিত্তিতেই স্টল বাতিল করা হয়েছে বলে জানান একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

শামসুজ্জামান খান সংবাদমাধ্যমকে জানান- ওদের একটা বই নিয়ে সমস্যা হয়েছিল। আমরা ওদের স্টলটা আমরা বন্ধ করে দিয়েছি। তবে তিনি স্বীকার করেন যে বাংলা একাডেমির কেউ বইটি পড়েননি তবে শুনেছেন মহানবীর ওপর কিছু বিরূপ মন্তব্য রয়েছে বইটিতে।

তিনি বলেন, “প্রকাশকদের বিরুদ্ধে বাংলাবাজারে বিক্ষোভ হয়েছে। এটা শুনেছি, তারা বিষয়টা মিটমাট করেছে। তারা আমাদেরকে বলেছে, স্টলটা বন্ধ করে দেন। আমরা ব্যবস্থা নিয়েছি।”

গত তিন দিন আগে রোদেলা স্টল নিষিদ্ধের পর এই প্রকাশনীর ওয়েবসাইট হ্যাক হয়েছে। হ্যাক হওয়া ওয়েবসাইট লেখা রয়েছে, “বাংলার নবাব ইজ ব্যাক….) হ্যাকড বাই তানজিম আল ফাহিম এন্ড বাংলা লিট”।হ্যাক করা পেইজে বলা হয়, নবীকে অবমাননার প্রতিবাদ স্বরূপ রোদেলা প্রকাশনীর ওয়েবসাইট হ্যাক করল "সাইবার ৭১"।

সেখানে আরো বলা হয়, “হ্যালো রোদেলা প্রকাশনী, কী করে ভাবলি যে তোরা বাংলাদেশের মতো মুসলিম দেশে নবী (সাঃ) কে অবমাননা করে বই প্রকাশ করবি আর "সাইবার ৭১" চুপ করে বসে থাকবে? এটা তোদের জন্য সতর্কবার্তা, আগুন নিয়ে খেলবেন না। ধর্মীয় উসকানিমূলক কর্মকাণ্ড করে নিজেদের জনপ্রিয়তা বৃদ্ধির আগে আরেকবার ভেবে নিয়ো। মনে রাখবা, আগুন আর "সাইবার ৭১" কে কখনো আক্রমণে আসতে বাধ্য করতে নেই। আশা করি ব্যাপারটা পরবর্তীতে খুব ভালো করেই মনে রাখতে বাধ্য থাকবা। সে নো টু রোদেলা প্রকাশনী’

আধুনিক ইরানের মুক্তচিন্তা ও যুক্তিবাদের একজন অগ্রপথিক হিসাবে আলি দস্তিকে বিবেচনা করা হয়। পারস্য উপসাগরের উত্তরে অবস্থিত বুশেহর রাজ্যের দাস্তেস্তান জেলার একটি গ্রামে আলি দস্তির জন্ম ১৮৯৬ সালে। তার সম্পাদনায় ১৯২২ সালে ‘শাফাক ই র্সক’ (লালের উদয়) নামে একটি পত্রিকা প্রকাশিত হয়, যা জনপ্রিয়তা পায়। লেখালেখির পাশাপাশি তিনি তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিন তিন বার ইরানের মজলিসের (পার্লামেন্টের) নির্বাহী সদস্য নির্বাচিত হন।

 

 

 

আপনার মন্তব্য