বইমেলায় বই, বইমেলার বই

বইমেলায় নবীন-প্রবীন মিলিয়ে প্রতিবছর প্রকাশ হয় সহস্রাধিক বই। সাহিত্যের সবগুলো বিষয়সহ অনেকগুলো বই সংগ্রহের মাধ্যমে পাঠকেরা মিটিয়ে থাকেন তাদের পাঠক্ষুধা। সারা বছর লেখক-পাঠকেরা যেমন মুখিয়ে থাকেন বইমেলার জন্যে, ঠিক তেমনিভাবে প্রকাশকেরাও। বইমেলার ৩য় সপ্তাহ পর্যন্ত প্রকাশিত কিছু বইয়ের খবরাখবর জানাচ্ছেন- অঞ্জন আচার্য

 প্রকাশিত: ২০১৫-০২-২০ ১৩:০২:৫৪

 আপডেট: ২০১৫-০২-২০ ১৩:১৪:৪৮

অঞ্জন আচার্য :

প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা। মেলার প্রায় সব প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে বেশকিছু নতুন বই। এর মধ্যে ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে- সেলিনা হোসেনের উপন্যাস ‘সোনালী ডুমুর’, হাসান আজিজুল হক সম্পাদিত গ্রন্থ ‘যুগল সম্মিলনে’, হাসান আজিজুল হক ও মহেন্দ্রনাথ অধিকারী সম্পাদিত ‘রমেন্দ্রনাথ ঘোষ : দার্শনিক প্রবন্ধাবলি’, ডক্টর মো. মুস্তাফিজুর রহমানের ‘মনসামঙ্গল কাব্যে নাটকের উপাদান’, ফরিদা হোসেনের ‘রূপকথাসমগ্র’। রোদেলা প্রকাশনী থেকে এসেছে- সিরাজুল ইসলাম চৌধুরীর ‘সাহিত্যের অন্তর্জগৎ’, আহসান হাবীবের ‘সাপলুডু টুর্নামেন্ট’, সাজেদুল আউয়ালের সংগৃহীত ও সম্পাদিত ‘মৃণালমানস’, রাজীব নূর খানের ‘বিকল্পহীন রবীন্দ্রনাথ’, ইকবাল খন্দকারের ‘বীভৎস সেই মধ্যরাত’, প্রদ্যোৎ ভট্টাচার্যের ‘বঙ্গে সুফি প্রভাব ও সুফিতত্ত্বের ক্রমবিকাশ’, ওয়াহিদ রেজা ও প্রবীর ঘোষ সম্পাদিত ‘দুই বাংলার যুক্তিবাদীদের চোখে ধর্ম’, আবুল কাশেম ও সৈকত চৌধুরী অনূদিত আলি দস্তির ‘নবি মুহাম্মদের ২৩ বছর’।

উৎস প্রকাশন থেকে এসেছে লেখক-প্রকাশক মোস্তফা সেলিমের গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে বড়লেখা’, চন্দনকৃষ্ণ পালের ‘উপমার বাঘমামা’, মোহাম্মদ হাশেমের ‘নির্বাচিত নোয়াখালীর আঞ্চলিক গান’, রবিউল হাসানের ‘নওশাবাকে চিঠি’, মনি অধিকারীর ‘অবেলায়’, মোহাম্মদ আলীর ‘রিফাত ও তার বন্ধুরা’। এছাড়া নান্দনিক থেকে প্রকাশিত হয়েছে সৈকত হাবিবের কাব্যগ্রন্থ ‘রক্ত দিয়ে লেখো কবিতা’। জাগৃতি থেকে এসেছে স্বকৃত নোমানের উপন্যাস ‘কালকেউটের সুখ’। নালন্দা প্রকাশনী থেকে মানিক মোহাম্মদ রাজ্জাকের সঙ্কলিত, অনূদিত ও সম্পাদিত গ্রন্থ ‘কৌটিল্যের অর্থশাস্ত্র’, কুলদা রায়ের ‘বৃষ্টি চিহ্নিত জল’, আন্দালিব রাশদীর ‘বিদেশীর চোখে ১৯৭১’, জাহানারা পারভীনের ‘স্কুল বলতে তোমাকেই বুঝি’, মোশতাক আহমেদের ‘গিটো’, ‘বৃষ্টিভেজা জোছনা’, ‘লাল গ্রহের লাল প্রাণি’, আবদুল ওয়াবের ‘মেহেরপুরের বাউল ফকির’। মূর্ধন্য থেকে প্রকাশিত হয়েছে ইকবাল খোরশেদের ‘বাংলা উচ্চারণের নিয়মকানুন’, সরকার আমিনের ‘দশটি ঘোড়া হারিয়ে গেছে’, অর্জ্জুন দেবনাথের ‘জল অভাবে কত জ্বালা’, রবিন রহমানের ‘মায়াপুরী’, মাছুম বিল্লাহর ‘শিক্ষা : শ্রেণীকক্ষের ভেতরে এবং বাইরে’।

অনুপ্রাণন প্রকাশন থেকে এসেছে- মঞ্জু সরকারের গল্পগ্রন্থ ‘রূপান্তরের গল্পগাথা’, মারুফ রায়হানের ‘হৃদয় ও রাজপথ’, শহীদ ইকবালের ‘হয়নাকো দেখা’, মনি হায়দারের ‘বুশরার একরাত’, ফকির ইলিয়াসের ‘গৃহীত গ্রাফগদ্য’, চন্দন আনোয়ার সম্পাদিত ‘এই সময়ের কথাসাহিত্য’, কুহক মাহমুদের ‘না-মানুষ’, সোলাইমান সুমন সম্পাদিত ‘ভগ্ন সময়ের কোলাজ’, কবির য়াহমদের ‘আগুনজলে ভূকম্প’, অঞ্জন আচার্যের ‘তুমুল কোলাহলে কুড়াই নৈঃশব্দ্য’, আবু তাহের সরফরাজের ‘যখন আঁধার যখন কুয়াশা’, জুলিয়ান সিদ্দিকীর ‘বিশ্বাসের দহন ও অন্যান্য গল্প’, কামরুল ইসলামের ‘কবিতার স্বদেশ ও বিশ্ব’, মোজাফফর হোসেন অনূদিত-আলোচিত-সম্পাদিত ‘বিশ্বগল্পের বহুমাত্রিকা পাঠ’।

প্রকৃতি নিয়ে এসেছে- আবু ইসহাক ইভানের ‘ফেরারি ইতিহাস’, সাইদুল ইসলামের ‘গোলাপের রঙ’, মু আ লতিফের ‘কিশোরগঞ্জের কীর্তিমানেরা’ এবং ‘কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-সংস্কৃতি’, লাবণ্য প্রভার ‘জ্যোৎস্নাগ্রামের অলৌকিক নার্সারি’, মালিহা হকের ‘নীল আকাশ আমার’, ফয়সল আহমেদের ‘সেদিন বৃষ্টি ছিল’, সাইফুর রহমানের ‘জানা বিষয় : অজানা কথা’। কথা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে মানিক মোহাম্মদ রাজ্জাকের ‘বাংলাদেশের নদনীদ : বর্তমান গতি প্রকৃতি।

প্লাটফর্ম নিয়ে এসেছে- জাকির তালুকদারের উপন্যাস ‘হাঁটতে থাকা মানুষের গান’, সরকার আবদুল মান্নানের প্রবন্ধগ্রন্থ ‘কবিতার স্থাপত্যরীতি ও অন্যান্য প্রবন্ধ’, হাসান শান্তনু’র গণমাধ্যম গবেষণাগ্রন্থ ‘৪৩ বছরে গণমাধ্যমের অর্জন-বিসর্জন’, খায়রুন নাহার রুবীর কবিতার বই ‘রৌদ্র ছায়া শিশিরের শব্দ’, ফজলুল হক পলাশের ভৌতিক গল্প ‘অ্যানটিক’, খায়রুন নাহার রুবীর ছোটগল্প ‘অপরাহ্নের খেদ’, মহিবুর রহিমের কাব্যগ্রন্থ ‘শিমুল রোদে রঙিন দিন’, ইজাজ আহমেদ মিলনের কাব্যগ্রন্থ ‘নিথর রাতের গন্ধ’ এবং মুক্তিযুদ্ধ-বিষয়ক গ্রন্থ ‘১৯৭১ : বিস্মৃত সেই সব শহীদ’।

শুদ্ধস্বর থেকে প্রকাশিত হয়েছে- ওয়াসি আহমেদের ‘নির্বাচিত গল্প’, ফারুক মাহমুদের ‘নির্বাচিত শত পদ্য’, বর্ণলী সাহার ‘আম্মা ও দুঃসম্পর্কের গানগুলি’, অমূল্য সরকার অমলের ‘বৈরী সময়’, ফারহানা মান্নানের ‘বয়ঃসন্ধিকাল ও শিক্ষা’, মঈন মুনতাসীরের ‘ক্রীতদাস’, শামসুদ্দোহা শোয়েবের ‘ধর্ম, নারী ও যৌনতা’, পারভেজ রাকসান্দ কামালের ‘গল্পে গল্পে শূন্যের ইতিহাস’, মনিকা চক্রবর্তীর ‘যখন ভেসে এসেছিল সমুদ্রঝিনুক’, শামীম আহমেদের ‘যে প্রহর কোয়াশার কাছে ঋণী’, রেজওয়ানা বুলবুলের ‘রাতের কপোলে রাঙা সমুদ্র’। এছাড়া পূর্বা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আনিছুর রহমানের ‘আঁধারে কান্না হাসে’, আরতি প্রভা বণিকের ‘আমার ছেঁড়াপাতার কবিতা যত’, অঞ্জলী রানী দেবীর ‘ওরে তোরা কেমন করে বাঁচিস’।

স্বাধীনতাত্তোর বাংলাদেশ সাংবাদিকতার বিকাশে একটি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে সাপ্তাহিক ‘বিচিত্রা’। সাহিত্য, অনুসন্ধানী রিপোর্টিং সংস্কৃতি, সাংবাদিকতা, সমালোচনা, ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতত্ত্ব- এমন কোন বিষয় নেই যে, বিচিত্রার হাতে পড়ে বর্ণিল হয়ে ওঠেনি। পত্রিকাটিতে গল্প, কবিতা ছাপা হয়েছে প্রচুর। বাংলাদেশের এমন কোন লেখক পাওয়া যাবে না যারা ‘বিচিত্রা’য় লেখেননি। সেরা লেখকদের সেরা লেখাটি বিচিত্রা যথাযোগ্য মর্যাদা দিয়ে ছেপেছে। সেইসব প্রায় দুষ্প্রাপ্য লেখা নিয়ে সাজানো হয়েছে ‘বিচিত্রার গল্প’ ও ‘বিচিত্রার কবিতা’ দুটি। অক্লান্ত পরিশ্রম ও নিষ্ঠায় এ বই দুটি সম্পাদনা করেছেন কথাসাহিত্যিক মাহবুব রেজা। বইটি সম্বন্ধে মাহবুব রেজা বলেন- “আমাদের দেশে সম্পাদনা করার বিষয়টি এমনিতেই খুব ঝুঁকিপূর্ণ কাজ। ‘বিচিত্রা’ (১৯৭২-১৯৯৬) নিয়ে কাজ করতে গিয়ে সম্মুখীন হতে হয়েছে নানা অভিজ্ঞতার।”

অধুনালুপ্ত বিচিত্রা নিয়ে সম্পাদনার কাজটি প্রথমবারের মতো হলো। উল্লেখ্য, মাহবুব রেজার আগেও ‘কিশোর বাংলা’ নিয়ে সম্পাদনার দুরূহ কাজটি করেছিলেন। পাঠক বইটি সংগ্রহে রাখলে নিশ্চিত ফিরে যাবেন বিচিত্রার ফেলা আসা সেই স্বর্ণালি সময়ে। ‘বিচিত্রার গল্প’; ‘বিচিত্রার কবিতা’; সম্পাদনা : মাহবুব রেজা; প্রকাশক : সময় প্রকাশন, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; ‘বিচিত্রার গল্প’ ও ‘বিচিত্রার কবিতা’র মূল্য যথাক্রমে ৬০০ ও ৪০০ টাকা।

বৃষ্টি চিহ্নিত জল বইটি সম্বন্ধে বিজ্ঞানী ও গল্পকার ড. দীপেন ভট্টাচার্য লিখেছেন- ‘কুলদা রায় একজন গল্পকার, তাঁর গল্পের শব্দ মাথার মধ্যে এক তুলোয় শয্যায় ধীরে ধীরে যেন তুষার কণার মতো শুয়ে পড়ে। পাঠককে তিনি নির্বিঘ্নে বসে থাকতে দেন না, বাস্তব ও পরবাস্তবের প্রহেলিকার ক্রান্তিরেখায় আমাদের তিনি কোন এক সম্মোহন সন্ধ্যায় নিয়ে যান- যেখানে গল্পের শেষে আমাদের চুপ করে ভাবতে হয়, আমি কি লেখককে বুঝতে পেরেছি। কুলদা রায়ের লেখার গুণই এমন গল্প- পাঠককে তিনি ব্যাখ্যাদানের স্বাধীনতা দেন।’ বইটিতে লেখক স্মৃতিমূলক গল্পের মধ্যে কল্পনা ও বাস্তবতার মিশেল ঘটিয়েছেন। আমার সাহিত্য-বোধের গল্প, সোনার কলস, শবনম অথবা হিমিকালিপি, সুবোল সখার বিয়ে-বৃত্তান্ত, মথি উদয়ের তারা, গন্নি বিবির জুতাপাখি, বৃষ্টি চিহ্নিত জল, দুধকুমারের ঐরাবত, কারবালা বিবি, শুয়াচান পাখি, কোমল পুষ্প, পরীছায়া- পরীমায়া, জন্মকাল, মেঘনাদ বধ, জ্যোতিদিদির বিড়াল- ইত্যাদি গল্পে লেখক কখনও প্রত্যক্ষ উপস্থিত, কখনও-বা তাঁর পরোক্ষ পদচারণা ঘটে। বৃষ্টি চিহ্নিত জল; কুলদা রায়; প্রকাশক : নালন্দা, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; পৃষ্ঠা : ৩০৪, মূল্য : ৪০০ টাকা।

বইমেলায় প্রকাশিত হয়েছে প্রাণেশকুমার চৌধুরীর দুটি গ্রন্থ। এর মধ্যে কবিতার বই ‘কথাকলি’ এবং অনুবাদ গল্প ও প্রবন্ধের বই ‘বিবিধরতন’। ‘কথাকলি’-তে লেখকের নিজস্ব কিছু কবিতার পাশাপাশি স্থান পেয়েছে বিশ্বসাহিত্যের উজ্জ্বল কয়েকটি কবিতার অনুবাদ। অন্যদিকে ‘বিবিধরতন’ বইটি সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের বিখ্যাত কয়েকটি ছোটগল্প ও প্রবন্ধের সমন্বয়ে। ‘কথাকলি’; ‘বিবিধরতন’; প্রাণেশকুমার চৌধুরী; প্রকাশক : গ্রাফোসম্যান পাবলিকেশন, সেপ্টেম্বর ২০১৪; প্রচ্ছদ : নান্টু রায়; ‘কথাকলি’ ও ‘বিবিধরতন’ বই দুটির আলাদা মূল্য ১৫০ টাকা।

মা, মাটি, মানুষ, সামাজিক সম্প্রীতি এবং জীবন-বোধ সম্পর্কিত ছড়ার বই ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ।’ আ.ফ.ম. মোদাচ্ছের আলীর দ্বিতীয় ছড়ার বই এটি। প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলা ২০১৫ উপলক্ষে। মোট ১৬টি ছড়া দিয়ে সাজানো হয়েছে বইটি। প্রতিটি লেখা-ই চমৎকার। আকর্ষণীয়। ভিন্ন ভিন্ন স্বাদের লেখাগুলোয় লেখকের মুনশিয়ানা লক্ষণীয়। বৈচিত্র্যপূর্ণ লেখাগুলোয় লেখক মা, মাটি, মহান মুক্তিযুদ্ধ, অমর একুশে এবং দেশ বরেণ্যদের কীর্তিগাথা ফুটিয়ে তুলেছেন পরম মমতায় ছন্দে ছন্দে। তাই তো বইটির শেষ প্রচ্ছদে খ্যাতিমান কবি নির্মলেন্দু গুণ তাঁর শুভেচ্ছা কথায় লিখেছেন, ‘ছড়াগুলো মা, মাটি, মানুষ এবং জীবন বোধের কথা বলে।’ চার রঙা দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও বই নকশাশিল্পী উম্মে হাবিবা সুমী’র। বইটি প্রকাশ করেছে ‘মীরা প্রকাশন। প্রকাশকাল একুশে বইমেলা ২০১৫। মূল্য ১৫০ টাকা। বইটি ছোট-বড় সব পাঠকের ভালো লাগবে আশা করি।

কবি দুখু বাঙালের কাব্যগ্রন্থ ‘যে পাতে জনমলোহু’। জনারণ্যের নিঃসঙ্গ এই শব্দ সচেতন কবিকে এ বইয়ে পাওয়া যাবে শুধু হয়ে ওঠবার প্রয়াসে নয়, স্বভাবের পূর্ণতার এক নবতর দিগন্তে; যেখানে ভালবাসা আর জাতিসত্তার ঐশ্বর্যে ডানা মেলবে নতুন নতুন সব পঙ্ক্তিমালা। ৫২টি ভিন্ন স্বাদের কবিতা দিয়ে সাজানো হয়েছে কাব্যগ্রন্থটি। প্রেম ও প্রকৃতির এক অনন্য সম্মিলন ঘটেছে কবিতাগুলোয়। যে পাতে জনমলোহু; দুখু বাঙাল; প্রকাশক : অনিন্দ্য প্রকাশ, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; পৃষ্ঠা : ৬২, মূল্য : ১২০ টাকা।

বইমেলায় প্রকাশিত হয়েছে প্রাণেশকুমার চৌধুরীর দুটি গ্রন্থ। এর মধ্যে কবিতার বই ‘কথাকলি’ এবং অনুবাদ গল্প ও প্রবন্ধের বই ‘বিবিধরতন’। ‘কথাকলি’-তে লেখকের নিজস্ব কিছু কবিতার পাশাপাশি স্থান পেয়েছে বিশ্বসাহিত্যের উজ্জ্বল কয়েকটি কবিতার অনুবাদ। অন্যদিকে ‘বিবিধরতন’ বইটি সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের বিখ্যাত কয়েকটি ছোটগল্প ও প্রবন্ধের সমন্বয়ে। ‘কথাকলি’; ‘বিবিধরতন’; প্রাণেশকুমার চৌধুরী; প্রকাশক : গ্রাফোসম্যান পাবলিকেশন, সেপ্টেম্বর ২০১৪; প্রচ্ছদ : নান্টু রায়; ‘কথাকলি’ ও ‘বিবিধরতন’ বই দুটির আলাদা মূল্য ১৫০ টাকা।

এদিকে মেলায় এসেছে বেশকিছু নতুন বই। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে হাসান আজিজুল হকের ‘নির্বাচিত গল্প’, যতীন সরকারের ‘শিক্ষাবিষয়ক প্রবন্ধ’, হায়াৎ মামুদের ‘অমর একুশে’। কথা প্রকাশ থেকে এসেছে বদরুদ্দীন উমরের ‘বাংলাদেশের ইতিহাস চর্চা’, সেলিনা হোসেনের উপন্যাস ‘নুন পান্তার গড়াগড়ি’, মোকাররম হোসেনের ‘জীবনের জন্য বৃক্ষ’ ও ‘বাংলাদেশের নদী’, পিয়াস মজিদের প্রবন্ধের বই ‘কামু মার্কেস ইলিয়াস ও অন্যান্য’। অনন্যা থেকে এসেছে মহাদেব সাহার ‘ভুলে যাওয়ার চেয়ে ভালো কিছু নেই’, ইমদাদুল হক মিলনের ‘সাড়ে তিন হাত ভূমি’, ‘পারুলকন্যা’, ‘সুরভি’ ও ‘ভূত এসে দেখা করে গেলো’। অন্বেষা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তসলিমা নাসরিনের ‘শরম’, দন্তস্য রওশনের ‘ভূতনিবাস’, মাহবুবুল হক শাকিলের কাব্যগ্রন্থ ‘খেরোখাতার পাতা থেকে’, অভিনেত্রী কুসুম শিকদারের ‘নীল ক্যাফের কবি’।

বিভাস প্রকাশনী থেকে এসেছে চাণক্য বাড়ৈ-এর কাব্যগ্রন্থ ‘চাঁদের মাটির টেরাকোটা’। উৎস প্রকাশন থেকে এসেছে মাহবুব সাদিকের ‘সমুদ্র পাখিরা’, তপন দেবনাথের গল্পগ্রন্থ ‘ত্রিমুখী জল’। শব্দবিন্যাস থেকে এসেছে শামীম ফেরদৌসের ‘কী এমন কষ্ট ছিল তোমার’। এছাড়া ঘাসফুল প্রকাশনী থেকে জয়নাব শান্তু’র প্রথম কাব্যগ্রন্থ ‘বীরাঙ্গনা পুরাণ কিংবা দ্রোহের কঙ্কাল’ এবং ‘ম’ প্রকাশনী থেকে পলিয়ার ওয়াহিদের প্রথম কাব্যগ্রন্থ ‘পৃথিবী পাপের পালকি’ প্রকাশিত হয়েছে।

অনেক দিন আগে এক শীতের রাতে বাংলার এক মফস্বল স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন এক স্টেশন মাস্টার। ট্রেনটি যখন স্টেশনে ঢোকে, তার দুটি কামরায় স্টেশন মাস্টারের জন্য তখন অপেক্ষা করছিল এক অদৃশ্য রহস্য, যে রহস্যের জট-জাল বিস্তৃত হয় ভবিষ্যৎ পর্যন্ত। সেই ভবিষ্যতে, ২০১৪ সালে, মানবসভ্যতার এক চূড়ান্ত বিপর্যয়ের সামনে সম্মুখীন হয়। এমনই এক শ্বাসরুদ্ধকর কাহিনীতে কথাশিল্পী দীপেন ভট্টাচার্য মানবসভ্যতার এক ক্রান্তিলগ্নের ছবি এঁকেছেন তাঁর বিজ্ঞান কল্পকাহিনী ‘নক্ষত্রের ঝড়’ উপন্যাসটিতে। এ মহাজাগতিক কাহিনীতে রয়েছে পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, মানুষের মনোজগৎ ও গ্রহান্তরের ভিন সভ্যতার বিবর্তনের এক চমকপ্রদ সম্মিলন। নক্ষত্রের ঝড়; দীপেন ভট্টাচার্য; প্রকাশক : প্রথমা প্রকাশন, বইমেলা ২০১৫; প্রচ্ছদ ও অলঙ্করণ : ফরাসি শিল্পী রেনে মাগরিটের চিত্র অবলম্বনে অশোক কর্মকার; পৃষ্ঠা : ১০৪, মূল্য : ২২০ টাকা।

সব ভাষারই কিছু নিয়মকানুন আছে, সে লেখার বেলায় যেমন, তেমনি উচ্চারণের ক্ষেত্রেও। বাংলা ভাষাও এর ব্যতিক্রম নয়। শুদ্ধ করে লেখার জন্য ও শুদ্ধ উচ্চারণের জন্য সেসব নিয়মকানুন বুঝে নেয়া প্রয়োজন। সেই প্রয়োজনের খানিকটা অভাব পূরণ করেছেন আবৃত্তিকার, সাংবাদিক ইকবাল খোরশেদ। আজকের এই বাংলা ভাষার উচ্চারণের ক্রান্তিকালে এমন একটি বই খুবই গুরুত্ববহ। বইটির ভূমিকাতে কবি আসাদ চৌধুরী তেমনটাই বলেছেন- ‘ইকবাল খোরশেদ শুধু তালিকাই দেননি, উচ্চারণের স্থান, বাকযন্ত্রের খুঁটিনাটি বিষয়, উচ্চারণের ক্ষেত্রে প্রধান প্রধান ব্যত্যয় কেন ঘটে এসব বিষয়ে যেমন ধরে ধরে লিখেছেন, তেমনি চর্চা বা অনুশীলনে যে অনেক দোষ-ত্রুটি এড়াতে যায় সেসব বিষয়েও পরামর্শ দিয়েছেন।’ বইটি পাঠের মধ্য দিয়ে উচ্চারণের নিয়মের পাশাপাশি শব্দের অর্থসহ এর সঠিক উচ্চারণ সম্বন্ধে জানতে পারবেন পাঠক। বাংলা উচ্চারণের নিয়মকানুন; ইকবাল খোরশেদ; প্রকাশক : মূর্ধন্য, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : হাশেম খান; পৃষ্ঠা : ১৩৬, মূল্য : ২০০ টাকা।

মোগরপাড়া এবং পানামকে ঘিরে রাজধানী শহর সোনারগাঁওয়ের পত্তন হয়েছিল বলে ধারণা করেন ঐতিহাসিকরা। কিন্তু এর উৎপত্তি, সুনির্দিষ্ট স্থান বা ইতিহাসের ধারাবাহিকতার কোন বিশ্বস্ত বিবরণ নেই। বইটি সম্বন্ধে লেখকের কথা- ‘শহর বা নগর সোনারগাঁও, রাজধানী শহর সোনারগাঁও আসলে কোন স্থানে- এ বিষয়ে বিভিন্ন তত্ত্ব ও তথ্যের বিশ্লেষণে আমার ব্যক্তিগত গবেষণার আলোকে এসব লেখা। পাশাপাশি তুলে ধরা হয়েছে এ অঞ্চলের প্রাচীন ইতিহাস ও পুরান, বিশ্ববিখ্যাত মসলিনের কথা এবং প্রাসঙ্গিক নানা বিষয়।’ প্রাচীন নগরী সোনারগাঁও; শামসুদ্দোহা চৌধুরী; প্রকাশক : প্রকৃতি, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : তৌহিন হাসান; পৃষ্ঠা : ৯৬, মূল্য : ২০০ টাকা।

গণতান্ত্রিক সংস্কৃতি বইটির শিরোনাম দৃকপাত করলে যে বিষয় সুস্পষ্টভাবে ভাবনাকে নাড়া দেয় তা হলো, বর্তমান সময়ের বহুল আলোচিত বিষয়ের অন্যতম গণতান্ত্রিক কৃষ্টির প্রান্তিক অবক্ষয় নিয়ে লেখক মাহমুদ রেজা চৌধুরীর ভাবনা। লেখকের মতে, এ নিয়ে আমাদের মধ্যে দ্বন্দ্ব, তর্ক, বিতর্ক, আলোচনা, সমালোচনা বলতে গেলে ঘরে ঘরে। লেখ যুক্তি, উদারনৈতিক দৃষ্টিভঙ্গি ও নানামুখী চিত্তাকর্ষক উদাহরণ, উপমার মধ্য দিয়ে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটকে বিশ্লেষণ করেছেন, যা তিনটি বিষয়বস্তুর সাযুজ্যের ভিত্তিতে তিনটি উপাখ্যানে ভাগ করা হয়েছে : ১. সমকালীন ক্রান্তিকাল; ২. গণতন্ত্র ও নৈতিকতা; ৩. পর্যবেক্ষণ। গণতান্ত্রিক সংস্কৃতি; মাহমুদ রেজা চৌধুরী; প্রকাশক : একাডেমিক প্রেস এ্যান্ড পাবলিশার্স লাইবেরি, অক্টোবর ২০১৪; পৃষ্ঠা : ২৮৬, মূল্য : ৪৩০ টাকা।

বইমেলায় প্রকাশিত হয়েছে ‘কবিকণ্ঠ : কবি ফজল শাহাবুদ্দীন স্মারকগ্রন্থ’। বইটির সম্পাদকীয় পাতায় কবি আমিনুর রহমান লিখেছেন, ‘অনেকদিন থেকেই কবিকণ্ঠ পত্রিকা বের করবো এই পরিকল্পনা চলছিল। আমাদের সবাইকে রেখে ফজল ভাই (ফজল শাহাবুদ্দীন) চলে গেলেন। নীরবে, নিভৃতে। কাঁধে দিয়ে গেলেন কবিকণ্ঠ প্রকাশের গুরুদায়িত্ব। তাই কবিকণ্ঠ পত্রিকা প্রকাশের আগে ‘কবিকণ্ঠ ফজল শাহাবুদ্দীন স্মারকগ্রন্থ’ প্রকাশের উদ্যোগ নেয়া হলো।’ কবির মৃত্যুর পর বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত বিষয়বৈচিত্র্যময় লেখা সঙ্কলিত হয়েছে উল্লিখিত বইটিতে। লিখেছেন- আজমিরী শাহাবুদ্দীন, আবদুল গাফফার চৌধুরী, আবিদ আজাদ, আবুবকর সিদ্দিক, আল মাহমুদ, আল মুজাহিদী, আসাদ চৌধুরী, জাহিদুল হক, মাহবুব তালুকদার, মুহাম্মদ জাহাঙ্গীর, মোহাম্মদ মনিরুজ্জামান, শাহীন রেজা, সরদার আবদুস সাত্তার, সাইফুল বারী, সৈয়দ আলী আহসান, হাবীবুল্লাহ সিরাজী, হাসান হাফিজ, হায়াৎ সাইফসহ আরও অনেকে। কবিকণ্ঠ : কবি ফজল শাহাবুদ্দীন স্মারকগ্রন্থ; সম্পাদনা : আমিনুর রহমান; প্রকাশক : কবিকণ্ঠ, ফেব্রুয়ারি ২০১৫; পরিবেশক : এ্যাডর্ন পাবলিকেশন; পৃষ্ঠা : ১৭৬, মূল্য : ৩৫০ টাকা।

বইমেলায় প্রকাশিত হলো শিল্পসমালোচক আমিনুর রহমান গ্রন্থ ‘বাংলাদেশের চিত্রকলা ও চিত্রকর’। বইটিতে লেখক শিল্পাচার্য জয়নুল আবেদীন, স্থপতি সফিউদ্দিন আহমেদ, পটুয়াশিল্পী কামরুল হাসান, শিল্পী এসএম সুলতান, মোহাম্মদ কিবরিয়া, রফিকুন নবী, মনিরুল ইসলাম, কাজী গিয়াস, শাহাবুদ্দিনসহ বিভিন্ন চিত্রশিল্পীদের বহুমাত্রিকতা ফুটিয়ে তুলেছেন। এ গ্রন্থটি প্রণয়ন করা হয়েছে লেখকের প্রায় বিশ-পঁচিশ বছর আগের লেখাগুলো সন্নিবেশিত করে। বাংলাদেশের চিত্রকলা ও চিত্রকর; আমিনুর রহমান; প্রকাশক : এ্যাডর্ন পাবলিকেশন, ফেব্রুয়ারি ২০১৫; পৃষ্ঠা : ১০২, মূল্য : ২৫০ টাকা।

এছাড়াও মেলায় এসেছে লেখকের অনূদিত মালয়েশিয়ার কবি ‘আহমাদ কামাল আবদুল্লাহ’র কবিতা। বইটিতে মালয় কবির ৩০টি কবিতা সঙ্কলিত হয়েছে। এ্যাডর্ন পাবলিকেশন থেকে প্রকাশিত এ বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। একই প্রকাশনী থেকে লেখকের অনূদিত ডাচ কবি জার্মেন ড্রুগেনব্রুট-এর বই ‘জোনাকী’ প্রকাশিত হয়েছে। ২৪টি কবিতার সমন্বয়ে রচিত এ গ্রন্থটির মূল্য ১৩৫ টাকা।

পাঠক সমাবেশ থেকে প্রকাশিত হয়েছে কবি কামাল চৌধুরীর ভ্রমণবিষয়ক কাব্যগ্রন্থ ‘ভ্রমণ কাহিনী’। কবিতাগুলো কবির বিভিন্ন গ্রন্থে স্থান পেয়েছে। একটু ভিন্ন আঙ্গিকে, বোধ ও উপলব্ধির বিধায় আলাদাভাবে প্রকাশের কথা ভেবেই এই গ্রন্থায়ন। মাওলা ব্রাদার্স থেকে এসেছে কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের গল্পসমগ্র। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখকের কলাম-প্রবন্ধের সঙ্কলন ‘কাগজের নৌকায় আগুনের নদী’ এবং পাঠক সমাবেশ প্রকাশ করেছে অনুবাদ সমগ্র।

এছাড়া বাংলায়ন থেকে মুদ্রিত হয়েছে লেখকের ‘বিসর্গতে দুঃখ’ বইটি। নান্দনিক থেকে প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের বই ‘একদিন সবকিছু গল্প হয়ে যায়’। জোনাকী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি আলমগীর রেজা চৌধুরীর গ্রন্থনায় বই ‘অপ্রকাশিত তসলিমা নাসরিন’। এতে অন্তর্ভুক্ত হয়েছে লেখক তসলিমা নাসরিনের বেশকিছু চিঠি ও ব্যক্তিগত জীবনাচারের ছবি। বিভাস থেকে প্রকাশিত হয়েছে কবি গোলাম কিবরিয়া পিনুর কাব্যগ্রন্থ ‘নিরঙ্কুশ ভালবাসা বলে কিছু নেই’। সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত সুইজারল্যান্ডের কবি টোবিয়াস বিয়ানকোনের কাব্যগ্রন্থ মোমেন্টস তথা ‘ক্ষণিকা’। জার্মান এই কবিতাগুলো ইংরেজী ভাষায় অনুবাদ করেছেন অস্ট্রেলিয়ার অধ্যাপক সুসান প্লাটনার। আর সেই ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করেছেন অধ্যাপক শফি আহমদ। টোবিয়াসের রচিত শত কবিতার আলোকে বাংলার লোকশিল্পের অন্যতম অনুষঙ্গ পটচিত্র এঁকে এঁকে কাব্য অনুভূতির একটা নান্দনিক দৃশ্যমানতার ঢালি সাজিয়েছেন পটুয়া শম্ভু আচার্য। ইংরাজী ও বাংলায় যুগ্ম কাব্য পরিবেশন, চিত্র অঙ্কন, শিল্পীর বিশ্বায়ন এবং কাব্য সৃজনের অনুপ্রেরণা থেকে আরম্ভ করে কাব্যগ্রন্থ প্রকাশের সকল পর্বে মুখ্য ভূমিকাটি পালন করেছেন রামেন্দু মজুমদার।

উৎস প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে লেখক-গবেষক মোস্তফা সেলিম রচিত ও সম্পাদিত বই ‘সিলেটি নাগরী লিপি বর্ণ পরিচয়’। শুদ্ধস্বর প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে কবি-লেখক মাহবুব লীলেনের বই ‘অভাজনের মহাভারত’। বইটির ফ্লেপে লেখা আছে- একখান কাহিনী যদি হাজারো বছর ধইরা শতে শতে মানুষ লিখতেই থাকে তয় কী দাঁড়ায়? দাঁড়ায় একখান মহাভারত; গল্পে মারাত্মক বর্ণিল কিন্তু যুক্তিতে ঢিলা... এই সর্বগ্রাসী যুক্তিগুলা ঢিলা বইলাই বারো জনে এরে বারো দিকে টাইনা নিয়া গপ্প বানায় আর অলৌকিকতার আঠা দিয়া এক গপ্পের ল্যাঞ্জায় জুইড়া দেয় আরেক গপ্পের মাথা... তো আমিও কইলাম আবার সেই মহাভারতের গপ্প; অলৌকিকতার আঠা ছাড়াইয়া সহজিয়া বাংলায়।

অবসর থেকে প্রকাশিত হয়েছে লেখক-গবেষক অভিজিৎ রায়ের ভ্রমণ ও গবেষণা গ্রন্থ ‘ভিক্টোরিয়া ওকাম্পো : এক রবি-বিদেশিনীর খোঁজে। আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেসের অদূরে সান ইসিদ্রোতে ‘ভিলা ওকাম্পো’ দর্শনের অভিজ্ঞতার আলোকে লেখা এই অভিনব গ্রন্থটিতে সন্নিবেশ ঘটেছে অসংখ্য অজানা নতুন তথ্যের। রোমাঞ্চকর তথ্যের সমুদ্র সিঞ্চন করে পাঠকদের জন্য লেখক তুলে এনেছেন এক ব্যতিক্রমী নারীর উপাখ্যান, তাঁর জীবনের এমন কিছু অজানা অধ্যায়- যা আমাদের জন্য শুধু নতুন নয়, যেন অভিনব এক চমক। সুসাহিত্যিক, মানবতাবাদী এই দুঃসাহসী ভিক্টোরিয়া ওকাম্পো কেবল নিজের জীবনেই ব্যতিক্রমী ছিলেন না, রবীন্দ্রনাথের মতো প্রতিভাকেও সময় সময় প্রভাবিত করেছিলেন তাঁর কবিতায়, চিত্রকলায় এমনকি শেষ বয়সে তাঁর নারী ভাবনার উন্নয়নেও। ১৯২ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

চৈতন্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি-কথাসাহিত্যিক মুজিব ইরমের গল্পগ্রন্থ ‘বাওফোটা’। এছাড়া লেখকের উপন্যাস ‘বাগিচাবাজার’ বইটি প্রকাশ করেছে ধ্রুবপদ। এদিকে শিশুসাহিত্যিক জগলুল হায়দারের কাব্যগ্রন্থ ‘বৃষ্টির গান শুনি’ প্রকাশিত হয়েছে সাহস পাবলিকেশন্স থেকে। অন্যদিকে লেখকের বাছাই করা ছড়া নিয়ে মেলায় এসেছে ‘নির্বাচিত ১০০ ছড়া’ বইটি। এটি পাওয়া যাচ্ছে সিদ্দিকীয়া পাবলিকেশন্স-এর স্টলে। এছাড়া লেখকের শিশুতোষ গল্পের বই ‘এসকেলেটর’ প্রকাশ করেছে প্রিয়মুখ প্রকাশনী। এ্যাডর্ন প্রকাশনী থেকে বেরিয়েছে কবি শেলী নাজের বই ‘পুরুষসমগ্র’।

সাংবাদিক প্রভাষ আমিনের প্রকাশিত হয়েছে দুটি বই। অন্যপ্রকাশ থেকে ‘প্রসূনদের জন্য ভালোবাসা’। বইটি রাজনীতিমুক্ত লেখালেখির সঙ্কলন। এটিতে শিশুদের শৈশব কেড়ে নেয়ার বেদনার কথা আছে, আছে আনন্দময় শৈশবের স্মৃতিচারণ। শিশুদের প্রতি, কিশোরদের প্রতি গভীর ভালবাসার কথা আছে। আছে জীবন সম্পর্কে লেখকের ভাবনার কথা, আছে চারপাশের নানা অনিয়ম সম্পর্কে গভীর ক্ষোভের কথা। লেখকের আরেকটি বই প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে।

‘স্বৈরাচারের দালাল বলছি’ নামের বইটি পুরোপুরি রাজনীতির বই। রাজনীতির নানা অসঙ্গতি, রাজনীতিবিদদের নানা অনিয়ম নিয়ে লেখা আছে। সবচেয়ে বেশি আছে মতপ্রকাশের স্বাধীনতার কথা। আছে গণমাধ্যমের ভেতর বাহিরের নানা গল্প। জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক-গবেষক সব্যসাচী পাহাড়ীর আদিবাসী লোককাহিনী ‘শামুককন্যা’। ৯টি আদিবাসী জাতির (চাকমা, ওঁরাও, মারমা, বম, গারো, হাজং, ত্রিপুরা, মাহালি এবং লুসাই) ৯টি লোককাহিনী এতে অন্তর্ভুক্ত হয়েছে। গল্পকার নূর কামরুন নাহারের গল্পগ্রন্থ ‘বৃক্ষ ও প্রেমিকের গল্প’ প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী।

কবি রেজা নুরের কবিতার বই ‘সমুদ্রস্বর নমিত নুড়ি’ প্রকাশ করেছ প্রতিভূ প্রকাশন। এছাড়া বিশ্বখ্যাত কবিদের নির্বাচিত কবিতার অনুবাদগ্রন্থ ‘বিশ্বকবিতা’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। আলোঘর প্রকাশন থেকে বের হয়েছে (পরিবেশক : সাহিত্যদেশ) প্রাবন্ধিক বীরেন মুখার্জির প্রবন্ধের বই ‘সাহিত্যের প্রতিপাঠ’। রাবেয়া বুকস্ থেকে প্রকাশিত হয়েছে গল্পকার-গবেষক মাহফুজা হিলালীর বই ‘রবীন্দ্র নাট্যে নারী’। বইটিতে রয়েছে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের মানসগঠন’, ‘সমকালীন নাটক এবং রবীন্দ্রনাথ’, রবীন্দ্র-নাট্যের বিষয়ভিত্তিক শ্রেণিকরণ’, ‘রবীন্দ্র-নাট্যে নারীচরিত্র : সৃজন ও বিশ্লেষণ’, ‘রবীন্দ্র-নাট্যে নারীচরিত্র : পারস্পরিক তুলনা’।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে লেখক-গবেষক সালেক খোকনের মুক্তিযুদ্ধ-বিষয়ক বই ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’। গ্রন্থটিতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বয়ান, আলোকচিত্র ও গুরুত্বপূর্ণ প্রামাণ্যগুলো মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে অনন্য ভূমিকা রাখবে। এছাড়া একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখকের আদিবাসী-বিষয়ক গবেষণা গ্রন্থ ‘আদিবাসী উৎসব’। দি রয়েল পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে কথাশিল্পী আবুল বাসারের উপন্যাস ‘সূর্যঘড়ি’। নওরোজ কিতাবিস্তান থেকে এসেছে গল্পকার সাইফুল্লাহ সাইফের গল্পগ্রন্থ ‘মৃত ও জীবিতের জীবনগুলি’। সাহিত্যকথা থেকে প্রকাশিত হয়েছে কবি মোহন চৌধুরীর কাব্যগ্রন্থ ‘মুজিবের মানচিত্র’ এবং বিভাস থেকে এসেছে কাব্যগ্রন্থ ‘আকাশ ভালবাসা’।

আপনার মন্তব্য