বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী আজ

 প্রকাশিত: ২০১৬-১১-০১ ০৭:১৭:০২

সিলেটটুডে ডেস্ক:

জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ৬৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৫০ সালের ১ নভেম্বর জনপ্রিয় এ কথাসাহিত্যিক বিহারের(বর্তমানে ঝাড়খন্ড) ঘাটশিলায় মৃত্যুবরণ করেন।
 
১৮৯৪ সালে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার কাঁচরাপাড়া গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন বিভূতিভূষণ। পিতা মহানন্দ বন্দ্যোপাধ্যায় ছিলেন প্রখ্যাত সংস্কৃত পণ্ডিত। পাণ্ডিত্য এবং কথকতার জন্য তিনি শাস্ত্রী উপাধিতে ভূষিত হয়েছিলেন। মাতা মৃণালিনী দেবী। পিতামাতার পাঁচ সন্তানের মধ্যে বিভূতিভূষণ ছিলেন সবার বড়।
 
বিভূতিভূষণের পড়াশোনায় হাতেখড়ি হয় তার পিতার হাত ধরে। এর পর নিজ গ্রাম ও অন্য গ্রামের কয়েকটি পাঠশালায় পড়াশোনার পর বনগ্রাম উচ্চ ইংরেজী বিদ্যালয়ে ভর্তি হন। সেখানে তিনি অবৈতনিক শিক্ষার্থী হিসেবে পড়ার সুযোগ পেয়েছিলেন। ছোটবেলা থেকেই তিনি মেধাবী ছিলেন। ১৯১৪ সালে প্রথম বিভাগে এনট্রান্স এবং ১৯১৬ সালে কলকাতার রিপন কলেজ থেকে প্রথম বিভাগে আইএ পরীক্ষায় উত্তীর্ণ হন বিভূতিভূষণ। ১৯১৮ সালে একই কলেজ থেকে বিএ পরীক্ষায়ও ডিস্টিংশনসহ পাশ করেন। এরপর তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন।
 
১৯২১ খ্রিস্টাব্দে প্রবাসী পত্রিকার মাঘ সংখ্যায় ‘উপেক্ষিতা’ নামক গল্প প্রকাশের মধ্য দিয়ে তার সাহিত্যিক জীবনের সূত্রপাত ঘটে।  বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় সবচেয়ে বেশী দক্ষতা দেখিয়েছেন উপন্যাসের জগতে। প্রায় সব ধরণের উপন্যাসই লিখেছেন তিনি যদিও মূলত সামাজিক উপন্যাসেই তার জনপ্রিয়তা বেশী। অধিকাংশের মতে, তার শ্রেষ্ঠ উপন্যাস হলো ‘পথের পাঁচালী’। এর মাধ্যমে তিনি বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। এরপর ‘অপরাজিত’ রচনা করেন যা পথের পাঁচালীর মূল চরিত্র অপুর বেড়ে ওঠা, জীবনসংগ্রাম নিয়ে রচিত। বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় পথের পাঁচালী উপন্যাসকে চলচ্চিত্রে রূপদান করেছিলেন। এই চলচ্চিত্রও দেশী-বিদেশী প্রচুর পুরস্কার ও সম্মাননা লাভ করেছিল। এরপর ‘অপরাজিত’ এবং ‘অশনি সংকেত’ উপন্যাস দুটি নিয়েও সত্যজিৎ চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এর সবগুলোই বিশেষ প্রশংসা অর্জন করেছিল। 
 
 
বিভূতিভূষণের উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো-আরণ্যক, আদর্শ হিন্দু হোটেল, অনুবর্তন, দৃষ্টিপ্রদীপ, ইছামতি, অশনি সংকেত ইত্যাদি।

মেঘমল্লার, মৌরীফুল, যাত্রাবদল, জন্ম ও মৃত্যু, বিধুমাস্টার, মুখোশ ও মুখশ্রী তার জনপ্রিয় গল্প-সংকলন। তাছাড়া তিনি ছোটগল্প লিখেও জনপ্রিয়তা অর্জন করেন। 

আপনার মন্তব্য