পাঠ প্রতিক্রিয়া : ছোটকাগজ ‘বুনন’

 প্রকাশিত: ২০১৬-১১-১৩ ০০:৩৯:১৬

মোকসেদুল ইসলাম:

সম্প্রতি পড়ে শেষ করলাম সাহিত্যের ছোটকাগজ ‘বুনন’ তৃতীয় সংখ্যা। কবি ও সম্পাদক খালেদ উদ- দীন সম্পাদিত বুনন বিজ্ঞাপনহীন, সুন্দর ঝকঝকে ছাপা, দৃষ্টিনন্দন প্রচ্ছদ যে কোন পাঠকেই আকর্ষণ করবে তাতে সন্দেহ নেই।

সাহিত্যের ছোটকাগজ বুনন তৃতীয় সংখ্যায় ১০টি ছোটগল্প, বিভিন্ন বিষয়ের উপর লেখা ৬টি প্রবন্ধ, ১টি ভ্রমণ আখ্যান, রাশিয়ান লেখক, কবি সের্গেই ইয়েসেনিনকে নিয়ে দূরের বাতায়ন এবং ২৯জন কবির গুচ্ছ কবিতা ও ১২ জন কবির একটি করে কবিতা রয়েছে। ‘বুনন’ এর এই সংখ্যাটি সদ্য প্রয়াত কবি ওয়ালী কিরণকে শ্রদ্ধা ও স্মরণ এবং তাঁর ৫টি কবিতা প্রকাশ করা হয়েছে।

‘বুনন’ এর এই সংখ্যাটি যেসব লেখক, কবি দ্বারা সমৃদ্ধ তারা হলেন:
কবিতায় - হাফিজ রশিদ খান, দেলোয়ার হোসেন মঞ্জু, রাসেল রায়হান, জাকির জাফরান, মাজুল হাসান, আহমাদ সেলিম, মলয় রায়চৌধুরী, ফকির ইলিয়াস, জওয়াহের হোসেন, মাসুদুর রহমান, জব্বার আল নাঈম, শামশাম তাজিল, মাসুদ খান, মোস্তাক আহমদ দীন, ফজলুর রহমান বাবুল, মুহম্মদ ইমদাদ, শামস শামীম, আলফ্রেড আমেন, শিউলি মনজুর, প্রদীপ মজুমদার, মালেকুল হক, ওয়ালি মাহমুদ, জিনাত জাহান খান, তমিজ উদদীন লোদী, শাহ ইয়াছিন বাহাদুর,পলিয়ার ওয়াহিদ, অধরা জ্যোতি, খালেদ উদ-দীন, মুজিব ইরম, জফির সেতু, আবিদ ফায়সাল, শামীম হোসেন, রাজীব আর্জুনি, অশোক তাঁতী, সেজুল হোসেন, জসিম মারুফ, মিসবাহ উদ্দিন, মোকসেদুল ইসলাম, ইকবাল কাগজী ও ইসরাত ঝুম।

গল্প লিখেছেন - নাসরীন জাহান, মালেকা পারভীন, এমদাদ রহমান, শিমুল মাহমুদ, স্বকৃত নোমান, শিপা সুলতানা, পাপড়ি রহমান, আনোয়ার কামাল, সারওয়ার চৌধুরী ও মজিবুর রহমান।

প্রবন্ধ লিখেছেন - তৈমুর খান, ফজলুর রহমান বাবুল, পিয়াস মজিদ, আর্যনীল মুখোপাধ্যায়, মঈন আহমেদ ও ইউসুফ ইকবাল।

দূরের বাতায়ন লিখেছের আবুল কাইয়ুম এবং ভ্রমণ আখ্যান নিয়ে লিখেছেন শাকুর মজিদ।

বুননে প্রকাশিত সব গল্প, কবিতা, প্রবন্ধ যে পাঠকের ভালো লাগবে এমন নয়। তবে সম্পাদক 'বুনন' এর এই সংখ্যায় পাঠককে এমন কিছু উপহার দিয়েছেন যা পাঠককে শেষ পর্যন্ত ধরে রাখবে। ভালো লেগেছে শাকুর মজিদ এরর ভ্রমণ আখ্যান পোখরা ও তার আকাশচারণ, ভালো লেগেছে নাসরিন জাহানের গল্প তিতলুর নিজস্ব একচোখ, আবুল কাইয়ুম এর লেখা ফিকেনীল ঘাসফুল: সের্গেই ইয়েসেনিন ও তাঁর কবিতা চমৎকার একটি প্রবন্ধ এবং সেইসঙ্গে অনুদিত কবিতাগুলোও।

এছাড়াও আর্যনীল মুখোপাধ্যায়, পিয়াস মজিদ, মঈন আহমেদ এর লেখা প্রবন্ধও পাঠকের ভালো লাগবে। সমসাময়িক বেশকিছু তরুণের কবিতাও ভালো লেগেছে। কবিতার ক্ষেত্রে কবিদের মধ্যে চমৎকার একটা মেলবন্ধন ঘটিয়েছেন সম্পাদক।

এককথায় সাহিত্যের ছোটকাগজ ‘বুনন’ পাঠক একবার হাতে নিলে শেষ নসা করে উঠতে চাইবেন না। আর এখানেই সম্পাদকেরর সবচেয়ে বড় সার্থকতা। এমন সুন্দর একটা ছোটকাগজ উপহার দেয়ার জন্য সম্পাদক খালেদ উদ- দীনকে ধন্যবাদ ও শুভেচ্ছা।

চমৎকার এই প্রচ্ছদটি করেছেন তৌহিন হাসান। ১৭৬ পৃষ্ঠার এই পত্রিকারর দাম রাখা হয়েছে মাত্র ১০০ টাকা। অত্যন্ত যত্নসহকারে প্রকাশিত সাহিত্যের এই কাগজটি যেভাবে বুনন করা হয়েছে সত্যি সেটা প্রশংসার দাবি রাখে।

"বুনন" এর পথচলা শুভ হোক।

আপনার মন্তব্য