রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ২৪তম প্রয়াণ দিবস আজ

 প্রকাশিত: ২০১৫-০৬-২১ ০৬:৪২:৪৭

 আপডেট: ২০১৫-০৬-২১ ১১:০৬:২২

নিজস্ব প্রতিবেদক:

কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ২৪তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। ১৯৯২ সালের এই দিনে মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান। মাটি ও মানুষের প্রতি দায়বদ্ধ এ কবির শিল্পমগ্ন উচ্চারণ তাঁকে দিয়েছে সত্তরের দশকের অন্যতম কবির স্বীকৃতি।

তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ তাঁর কাব্যে যুগপৎ ধারণ করেছেন, সৃষ্টিকর্মে তুলে এনেছেন দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাঁকে 'তারুণ্যের দীপ্ত প্রতীকে' পরিণত করেছে। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তরজুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। মাত্র ৩৫ বছরের স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং 'ভালো আছি ভালো থেকো'সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। 

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ১৯৫৬ সালের ১৬ অক্টোবর (২৯ আশ্বিন) বরিশাল জেলার আমানতগঞ্জের রেডক্রস হাসপাতালে জন্ম গ্রহন। ১০ ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। তার শৈশবের অধিকাংশ সময় কেটেছে নানা বাড়ি মিঠেখালি গ্রামে (বর্তমান বাগেরহাট জেলার মংলা উপজেলার অন্তর্গত)। এখানকার পাঠশালাতেই শুরু হয় কবির পড়াশোনা। 

কবি রুদ্রের মৃত্যুবার্ষিকী স্মরণে তার গ্রামের বাড়ি বাগেরহাটের মংলা উপজেলার মিঠেখালিতে রুদ্র স্মৃতি সংসদ রবিবার (২১ জুন) বিকালে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে।

এছাড়া সন্ধ্যায় সংসদ কার্যালয়ে কবির স্মরণে আলোচনা ও রুদ্র সংগীত অনুষ্ঠিত হবে। রুদ্র স্মৃতি সংসদের সভাপতি ও কবির ছোট ভাই সুমেল সারাফাত এই অনুষ্ঠানের বিষয় নিশ্চিত করেছেন।

 

আপনার মন্তব্য