বৃহস্পতিবার, , ১৩ ডিসেম্বর ২০১৮ ইং

শাকুর মজিদ ও খসরু চৌধুরীকে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার

 প্রকাশিত: ২০১৮-০৯-২২ ১৯:৩৪:০১

সিলেটটুডে ডেস্ক:

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৬ পেয়েছেন শাকুর মজিদ ও খসরু চৌধুরী। ‘ফেরাউনের গ্রাম’ বইয়ের জন্যে শাকুর মজিদ এবং খসরু চৌধুরী তার ‘সুন্দরবনের বাঘের পিছু পিছু’ বইয়ের জন্যে পেলেন এই পুরস্কার। এ ছাড়া প্রথমবারের মত চালু করা ‘সাহিত্যরত্ন সম্মাননা ২০১৮’ পেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর পুরানা পল্টনে আইএফআইসি টাওয়ারে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানে বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ১০ লাখ টাকা ও সাহিত্যরত্ন সম্মাননা স্মারক প্রদান করা হয়।

২০১৬ সালের সেরা সৃজনশীল সাহিত্য রচয়িতা হিসেবে খসরু চৌধুরী ও শাকুর মজিদকে ক্রেস্ট, সার্টিফিকেট এবং পাঁচ লাখ টাকা করে আর্থিক পুরস্কার তুলে দেয়া হয়।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করতে সাহিত্যের ছয়টি শাখা থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংস্করণের সেরা দু’টি বইয়ের জন্য ২০১১ সাল থেকে এ সাহিত্য পুরস্কার দিয়ে আসছে আইএফআইসি ব্যাংক। অর্থমূল্যে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এ ছাড়া আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য