বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

সুমন্ত গুপ্ত’র ছোটদের বই বঙ্গবন্ধু এখন পাঠকের দ্বারে

 প্রকাশিত: ২০১৯-১১-১১ ১২:৩৪:২১

সিলেটটুডে ডেস্ক:

একজন আকাশছোঁয়া জনপ্রিয় নেতার নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে যার নাম উজ্জ্বল নক্ষত্রের মতো দীপ্যমান। তাঁর দূরদর্শী , বিচক্ষণ, এবং সঠিক নেতৃত্বেই বাংলাদেশ স্বাধীন হয়েছিল। জেল, জুলুম ও নির্যাতনের কাছে কখনো মাথা নত করেননি। সমস্ত জাতিকে তিনি মুক্তি ও স্বাধীনতার চেতনায় ঐক্যবদ্ধ ও উদ্বুদ্ধ করেছিলেন।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্ম নেওয়া সকলের আদরের খোকা।কিশোর বয়সেই ঝাপিয়ে পড়তেন মানুষের কল্যাণে। এরপর সময়ের পরিক্রমায় জড়িয়ে যান রাজনীতির সাথে।ছাত্র নেতা থেকে পরিণত হন জাতীয় নেতায়। তাঁর জন্ম, বেড়ে ওঠা এবং গড়ে ওঠার পুরোটাই প্রত্যহ পাঠযোগ্য এক মহাকাব্য। যে মহাকাব্যের প্রতিটি পাতার প্রতি চরণই আগামী প্রজন্মের দীপ্ত পদক্ষেপে পা ফেলার অগ্নিমশাল। তাঁর শিশু- কিশোর এবং তরম্নণ বেলার প্রতিটি দিনই সারা বিশ্বের সব শিশুদের জন্য এক গৌরবোজ্জ্বল পথের নিশানা। যেমন করে ভালবেসেছিলেন দেশকে , দেশের মাটি এবং মানুষকে, তা যেন এক পবিত্রতম পথের দিশারী। সেই প্রিয় নেতা জীবন কথা নিয়েই এই প্রজন্মের লেখক সুমন্ত গুপ্তে’র বই “ বঙ্গবন্ধু”।

এই বইটি থেকে একজন পাঠক খুব সহজেই আস্বাদন করতে পারবে আমাদের প্রিয় নেতার জীবন ধারার মহাকাব্য।

সুমন্ত গুপ্ত জন্ম ১৯৮৪ সালে সিলেটে। বাবা সন্তোষ কুমার গুপ্ত , পেশায় আইনজীবি ছিলেন। মা মৃদুলা গুপ্ত অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা , চাকরী করেছেন সোনালী ব্যাংকে। সুমন্তর শৈশব কৈশর কেটেছে সিলেট শহরে। ব্যবসা প্রশাসনে স্নাতক ও স্নাতকত্তর সম্পন্ন করেছেন। সিলেটের এক বেসরকারি ব্যাংক এ কাজ করছেন। সুমন্ত সিলেটের সাংস্কৃতিক পরিমণ্ডলে যুক্ত ছোট বেলা থেকেই। জাতীয় দৈনিক পত্রিকাতে লিখছেন নিয়মিত ভাবে যুক্ত আছেন বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্রে। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্য সংগঠন শ্রুতি, সিলেটের প্রতিষ্ঠাতা সুমন্ত গুপ্ত। ছোট বেলার থেকেই মা’র অণুপ্রেরনায় বেড়ে ওঠা। উৎস প্রকাশন থেকে প্রকাশিত বইটির মূল্য ১৫০ টাকা।

আপনার মন্তব্য