এনায়েত হোসেন সোহেল,প্যারিস

১৭ অক্টোবর, ২০১৫ ২১:৫৯

বাংলাদেশের প্রস্তাব ইউনেস্কোতে অনুমোদন

আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটকে জাতিসংঘের আওতায় ‘ক্যাটাগরি-২ ইন্সটিটিউট’-এর মর্যাদা দেয়ার ব্যাপারে বাংলাদেশের একটি প্রস্তাব অনুমোদন করেছে ইউনেস্কো।১৬ অক্টোবর শুক্রবার ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কো’র ১৯৭তম নির্বাহী বোর্ডের সভায় এ অনুমোদন দেয়া হয়। ফ্রান্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সরী হজরত আলী খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভাষা বৈচিত্র্য এবং মাতৃভাষায় কথা বলার উপর গুরুত্ব দিয়ে সর্ব সম্মত ভাবে গৃহীত এ সিদ্ধান্তের ব্যাপারে বলা হয়, বিশ্বের বিভিন্ন ভাষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এ অঞ্চল ও বিশ্বে একটি জ্ঞান চর্চা ও গবেষণার কেন্দ্রে পরিণত হবে।

ইউনেস্কো নির্বাহী বোর্ডের এই সভায় বাংলাদেশ প্রতিনিধিদলে নেতৃত্ব দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। নির্বাহী বোর্ডের এই সিদ্ধান্তটি পরবর্তীতে ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অনুমোদিত হবে। এই সভা এ বছরের নভেম্বরে অনুষ্ঠিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্যারিসে বাংলাদেশ ও ইউনেস্কোর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশ জাতিসংঘের অধিভুক্ত কোনো প্রতিষ্ঠানের স্বাগতিক হতে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত