সিলেটটুডে ডেস্ক

১৮ অক্টোবর, ২০১৫ ০২:৫৮

বাংলাদেশে বিদেশীদের উপর আবারো হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের আবারো সতর্ক করে দিয়েছে ঢাকায় আমেরিকান দূতাবাস। শনিবার সন্ধ্যায় হালনাগাদ করা আমেরিকান দূতাবাসের নিরাপত্তা বার্তায় এই পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশে পশ্চিমা নাগরিকদের উপর আবার সন্ত্রাসী হামলা হতে পারে, তাদের কাছে এমন নির্ভরযোগ্য তথ্য রয়েছে বলে মার্কিন দূতাবাস জানিয়েছে। ফলে বাংলাদেশে ভ্রমণ বা চলাফেরার সময় মার্কিন নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটি।

শনিবার প্রকাশিত ওই বার্তায় বলা হয়েছে, বাংলাদেশে দুইজন বিদেশী নাগরিককে হত্যার দায় স্বীকার করেছে আইএসআইএল। ভবিষ্যতেও মার্কিন নাগরিকসহ পশ্চিমা দেশগুলোর নাগরিকরা হামলার শিকার হতে পারে বলে তথ্য রয়েছে।

যদিও বাংলাদেশে বিদেশীদের নিরাপত্তা জোরদার করতে বাড়তি পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা সংস্থাগুলো। কিন্তু সন্ত্রাসের হুমকি রয়ে গেছে বলে মার্কিন দূতাবাস দাবি করেছে।

বার্তায় বলা হয়েছে, বাংলাদেশের আন্তর্জাতিক হোটেলগুলোতে আয়োজিত বড় জমায়েতসহ অন্যান্য স্থানেও হামলা হতে পারে। তাই বাংলাদেশে ভ্রমণরত বা বসবাসরত মার্কিন নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে সতর্ক হওয়ার জন্য বিশেষভাবে পরামর্শ দেয়া হয়েছে।

দূতাবাসের সরকারি কর্মী ও তাদের পরিবারের সদস্যদের জনসমাগমের স্থানে যেতে নিষেধ করা হয়েছে। পায়ে হেটে, রিক্সায়, সাইকেলে বা কোন খোলা বাহনে চলাচল করা যাবে না। এমনকি দূতাবাসের নিরাপত্তা শাখার লিখিত অনুমতি ছাড়া কোন আন্তর্জাতিক হোটেলসহ বাংলাদেশের বড় কোন সমাগমে যেতেও নিষেধ করা হয়েছে।

এর আগেও মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্ক বার্তা দিয়েছিল দেশটির দূতাবাস।

আপনার মন্তব্য

আলোচিত