ডেস্ক রিপোর্ট

০২ মার্চ, ২০১৬ ১১:৪৭

২ মার্চ: ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস আজ

ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস আজ। ১৯৭১ সালের দোসরা মার্চ পতাকা উত্তোলনের মধ্যদিয়েই স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু হয়েছিলো বাঙালি জাতির।

 

একটি পতাকা, একটি নতুন পরিচিতি। একটি ভূখণ্ডের নিজস্বতা। একাত্তরের দোসরা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে লাল-সবুজে হলুদ মানচিত্র খচিত পতাকা উত্তোলনের মধ্য দিয়ে পূর্ব বাংলার জনগণের কাছে পৌঁছে গিয়েছিলো সেই স্বাতন্ত্রবোধ আর স্বাধিকারের আহ্বান।

১৯৭১ সালের ২ মার্চ ছিল এমন একটি দিন। একাত্তরের এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন। রেসকোর্স ময়দানে ৭ই মার্চের ঐতিহাসিক জনসভার ঘোষণাও দেওয়া হয়েছিল এই দিনে ।

২ মার্চ সকাল থেকেই দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ ঢাকার রাজপথে অবস্থান নেয়। জনসমুদ্র হয়ে ওঠে রাজপথ। আর সব মিছিলের একটিই লক্ষ্য-ঢাকা বিশ্ববিদ্যালয়। এখানেই বেলা ১১টায় প্রথম উত্তোলিত হয় গাঢ় সবুজ জমিনের মাঝখানে লাল বৃত্তে অঙ্কিত মানচিত্র ‘স্বাধীন বাংলাদেশের পতাকা’ ডাকসুর তত্কালীন সহ-সভাপতি আ স ম আবদুর রব সংগ্রামী ছাত্রসমাজের পক্ষে প্রথম বাংলাদেশের মানচিত্রসহ স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

ঐ দিন স্বাধীন বাংলাদেশের যে পতাকা উত্তোলন করা হয়। স্বাধীনতা সংগ্রামের ৯ মাস এই পতাকাই বিবেচিত হয়েছে আমাদের জাতীয় পতাকা হিসেবে।

আপনার মন্তব্য

আলোচিত