সিলেট টুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৪ ০০:৪৮

টার্গেট ৫ জানুয়ারি

সিলেটে মুখোমুখি আওয়ামীলীগ- বিএনপি

আবারও আশঙ্কার নাম ৫ জানুয়ারি। আওয়ামীলীগ ও বিএনপি এই দিনকে সামনে রেখে ভেতরে ভেতরে প্রস্তুতি গ্রহণ করতে শুরু করেছে। ফলে অজানা আশঙ্কায় ভুগছে সাধারণ মানুষ। আবার যদি ফিরে আসে সেই নাশকতা অধ্যায়।

পাঁচ জানুয়ারি ঘিরে আবারও দেশের অন্যান্য স্থানের পাশাপাশি সিলেটে সহিংসতার আশঙ্কা করা হচ্ছেসরকার দল আওয়ামী লীগ দিবসটিকে গণতন্ত্রের বিজয় দিবস এবং বিএনপি নেতৃত্বাধীন জোট গণতন্ত্রের কালো দিবস হিসেবে হিসেবে আখ্যায়িত করে দীর্ঘদিন ধরে পরস্পরের বিরুদ্ধে একের পর এক হুমকি দেওয়ায় অবস্থার সৃষ্টি হয়েছে

সিলেটকে অস্থিতিশীল করার লক্ষ্যে ইতোমধ্যে মেয়র আরিফ ইস্যুসহ বেশকটি বিষয় নিয়ে গ্রহণ করা হয়েছে পরিকল্পনারাজপথে প্রতিপক্ষকে টেক্কা দিতে স্থানীয় বিএনপি এর সহযোগি সংগঠনগুলোর নেতাকর্মিদের মাঝে দীর্ঘদিনের দ্বন্দ্ব-কোন্দ্বল দূর হয়েছে বলে দৃশ্যমান হলেও প্রকৃত অবস্থা ভিন্ন;জামায়াতসহ শরীকদলগুলোর সাথেও রাখা হচ্ছে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে বিএনপি যদিও একের পর এক যুদ্ধাপরাধের মামলার কারণে জামায়াত নেতারা শাস্তির মুখোমুখি হওয়ার জামায়াত-শিবির নেতাকর্মিরা অনেকটাই মনোবল হারিয়ে ফেলেছে।  

সিলেটের রাজনৈতিক মাঠ দখল করতে মরিয়া বিএনপি  মেয়র আরিফ ইস্যুসহ বেশকটি বিষয় নিয়ে অগ্রসর হচ্ছে লক্ষ্যে তারেক রহমানের নির্দেশে লন্ডনে থাকা সিলেট জেলা মহানগর বিএনপির শীর্ষ নেতারা দেশে ফিরেছেনতারা চেষ্টা করছেন সরকারের বিরুদ্ধে বিএনপি নেতাকর্মি সহ সাধারণ মানুষদের একাত্ম করতে।

সিলেটেশ্রমিক সংগঠনগুলোর বেশিরভাগই বিএনপির নিয়ন্ত্রাধীন থাকায় সিলেটে ওইসব কর্মসূচীতে বিভিন্ন শ্রমিক সংগঠনগুলোকেও মাঠে নামানো হবে বলে একটি  সূত্রে জানা গেছেতাছাড়া, শাহ্ এএমএস কিবিরিয়া হত্যা মামলার সম্পূরক চার্জশিটে মেয়র আরিফুল হকের নাম অন্তর্ভূক্ত করার পর থেকে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নামে বিএনপি-জামায়াত রাজপথ দখলের চেষ্ঠা করছেওই সংগঠনগুলো প্রায় প্রতিদিন সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে মিছিল, মিটিং সমাবেশ চালিয়ে যাচ্ছে। 

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল জামায়াতে ইসলামি জানুয়ারিকে কেন্দ্র করে ব্যাপক নাশকতার প্রস্তুতি নিয়েছেএরই অংশ হিসেবে গত ২০ ডিসেম্বর রাতে নগরীর জিন্দাবাজারস্থ আল-হামরা শপিং সেন্টারের হমাদান রেস্টুরেন্টে দর্জি কল্যাণ ফাউন্ডেশনের ব্যানারে জামায়াত-শিবির নেতাকর্মীদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়ওই বৈঠকে জেলা মহানগরীর জামায়াত-শিবিরের শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেনবৈঠকের সংবাদ পেয়ে পুলিশ আল-হামলা শপিং সেন্টারে অভিযান চালায় এবং জামায়াত-শিবিরের নেতাকর্মীদের আটক করেতবে বৈঠকে মহানগর জামায়াতের আমির অ্যাডভোকেট এহসান মাহবুব জুবায়ের উপস্থিত থাকলেও রহস্যজনককারণে তার পাশাপাশি সিলেট জামায়াতের শীর্ষ নেতাদের আটক না করে কম গুরুত্বপূর্ণ কয়েকজনকে আটক করে। 

আন্দোলন প্রসঙ্গে  মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহরিয়ার হোসেন বলেন, কেন্দ্রের নির্দেশ প্রতিপালনের জন্যে নেতাকর্মিরা প্রস্তুতযে কোনো সময় আন্দোলনের ডাক দিলে আমরা রাজপথে ঝাঁপিয়ে পড়বজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আবদুল গফ্ফার বলেন, আন্দোলনের জন্য জেলা বিএনপি প্রস্তুত রয়েছেম্যাডাম যে ধরনের কর্মসূচির ডাক দিবেন তা আমরা বাস্তবায়ন করব। 

বিএনপি-জামায়াতকে রাজপথে প্রতিহত করতে সিলেটের আওয়ামী লীগ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সর্বদা প্রস্তুত জানিয়ে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন কামরান বলেন, জানুয়ারিকে সামনে রেখে আগামী দুই-একদিনের মধ্যে আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা করা হয়ে

আপনার মন্তব্য

আলোচিত