নিউজ ডেস্ক

০২ মার্চ, ২০১৫ ১৫:১৩

অভিজিৎ হত্যাকাণ্ডে ফারাবীর সম্পৃক্ততা রয়েছে: র‍্যাব

ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডে আটককৃত ফারাবী শফিউর রহমানে্র সম্পৃক্ততা আছে বলে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

সোমবার বেলা ২টায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাবের মিডিয়া উইং কর্মকর্তা মুফতি মাহমুদ খান। সংবাদ সম্মেলনে আরও জানান- অনলাইনে বিভিন্ন সময়ে দেওয়া হত্যার হুমকিগুলো ফারাবীরই ছিল এবং বিভিন্ন জঙ্গি সংগঠনের সাথে তার যোগাযোগ রয়েছে।  

সংবাদ সম্মেলনে র‍্যাবের এ কর্মকর্তা জানান- ফারাবী জানিয়েছে পাঁচ বছর আগে অভিজিৎ রায়ের সঙ্গে অনলাইনে তার যোগাযোগ হয়েছিল। মাঝে দুই বছর যোগাযোগ বন্ধ ছিল অভিজিৎ রায় তাকে ব্লক করে দেওয়ার কারণে। অভিজিৎ রায়ের সঙ্গে ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে তার তর্ক-বিতর্ক হতো এবং এক পর্যায়ে সে হত্যার হুমকি দিতো বলে জানিয়েছেন ফারাবী। 

সংবাদ স্মমেলনে আরও জানানো হয়- সোমবার সকালের দিকে যাত্রাবাড়ি থেকে ফারাবীকে গ্রেফতার করা হয়, সে বাসে করে ঢাকা ছেড়ে যাচ্ছিল। জিজ্ঞাসাবাদে তার সাথে জঙ্গি সংযোগের প্রমাণ পাওয়া গিয়েছে।

ফারাবী ব্লগ ও ফেসবুক থেকে ব্লগারদের বিভিন্ন তথ্য বিভিন্ন জায়গায় সরবরাহ করত বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। এক প্রশ্নের জবাবে র‍্যাবের ঐ কর্মকর্তা জানান- কোন অপরাধীই অপরাধের সঙ্গে নিজের সম্পৃক্ততার কথা স্বীকার করে না। তবে বিভিন্ন আলামত এবং তার দেওয়া তথ্য র‍্যাব মনে করছে এই হত্যাকাণ্ডে তার সংযোগ রয়েছে। 

অনুসন্ধানে দেখা যায়, গত বছরের ৯ ফেব্রুয়ারি ফারাবী তার ফেসবুক স্ট্যাটাসে অভিজিৎ রায় সম্পর্কে বিদ্বেষ ছড়ানোর পর কমেন্টে লিখেন- “অভিজিৎ রায় আমেরিকা থাকে। তাই তাকে এখন হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে তখন তাকে হত্যা করা হবে"।

এর আগেও একাধিকবার এবং পরেও সে অভিজিৎ রায় সহ মুক্তচিন্তার সব লেখকদের হত্যার হুমকি দিয়েছিল এবং বর্তমানেও সে ধারা অব্যাহত আছে। ব্লগার থাবা বাবা’র হত্যার পর কোন ইমাম থাবা বাবা’র জানাজার নামাজ পড়ালে তাঁকেও হত্যা করা হবে বলে হুমকি দিয়েছিল।

ব্লগার থাবা বাবা ওরফে ইঞ্জিনিয়ার রাজীব হায়দারের হত্যাকাণ্ডের পর শফিউর রহমান ফারাবীকে গ্রেফতার করা হলেও সে পরবর্তীতে উচ্চ আদালত থেকে জামিন নিয়ে বেরিয়ে আসে।

বইমেলায় বই প্রকাশ ও প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায়-রাফিদা আহমেদ বন্যা দম্পতি গত ১৬ ফেব্রুয়ারি দেশে আসেন। অভিজিৎ পেশায় প্রকৌশলী আর বন্যা চিকিৎসক।

বইমেলায় গত বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে একটি প্রকাশনা অনুষ্ঠানে অংশ নিয়ে তারা ফিরছিলেন। পথে টিএসসি মোড়ে রাত সাড়ে ৯টার দিকে সন্ত্রাসীদের হামলায় ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত হয়ে বর্তমানে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন বন্যা।

 

 

আপনার মন্তব্য

আলোচিত