ডেস্ক রিপোর্ট

০২ মার্চ, ২০১৫ ১৫:৩৬

অবরোধ কেন অসাংবিধানিক নয়: হাইকোর্টের রুল

গত ৬ জানুয়ারি থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ ডাকা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে হরতালে বিধি-নিষেধ আরোপের ক্ষেত্রে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েও রুল জারি করা হয়েছে।

হরতাল-অবরোধের ওপর আইনগত বিধি-নিষেধ চেয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ চারটি সংগঠনের পক্ষে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এসব রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে সরকারের সংশ্লিষ্ট বিভাগসহ ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দলকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

হরতাল-অবরোধের ওপর বিধি-নিষেধ এবং ক্ষতিপূরণ চেয়ে রোববার ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই, বিজিএমইএ, বিটিএমইএ ও বিকেএমইএ'র পক্ষ থেকে হাইকোর্টে রিট করা হয়।

রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার ইমতিয়াজ মঈনুল ইসলাম বলেন, হরতাল গণতান্ত্রিক অধিকার। কিন্তু অবরোধকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, সে মর্মে রুল জারির আবেদন জানিয়ে রোববার রিট করা হয়। রিটে একই সঙ্গে বেশ কয়েকটি রুল চাওয়া হয়। রিটে সরকার, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, বাংলাদেশ ব্যংকের গভর্নর এবং বেশ কয়েকটি রাজনৈতিক দলকে বিবাদী করা হয়।

তিনি জানান, রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত সোমবার একাধিক রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এসব রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের চলমান অবরোধ-হরতালে যেসব নাশকতার ঘটনা ঘটছে, তার চিত্র তুলে ধরে জনস্বার্থে হরতাল-অবরোধে সন্ত্রাস, নাশকতা রোধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে ফেব্রুয়ারি মাসে একটি রিট করা হয়। কেরানীগঞ্জের ব্যবসায়ী মো. শাহীনুর ইসলাম শাহীন রিট আবেদনটি করেন। প্রাথমিক শুনানি নিয়ে গত ১৫ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ কয়েকটি বিষয়ে রুল ও অন্তর্বর্তীকালীন আদেশ দেন।

রুলে অবরোধ ও হরতালে পেট্রলবোমা ও ককটেল হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রধানমন্ত্রীর মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ দিতে কেন বিবাদীদের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। রুল বিচারাধীন থাকা অবস্থায় অসাংবিধানিক প্রাণঘাতী অবরোধ ও ভীতিকর হরতাল রোধে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি নির্দেশ দেওয়া হয়।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত