নিউজ ডেস্ক

০৩ মার্চ, ২০১৫ ০১:৫৫

নিরাপত্তাজনিত কারণে আমেরিকায় ফিরে যাচ্ছেন অভিজিতের স্ত্রী বন্যা

নিরাপত্তাজনিত কারণে মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ব্লগার ও বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়া হচ্ছে। স্বামী অভিজিতের মৃত্যুর পর তাঁর নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র সরকার।

ওই ঘটনায় রাফিদা আহমেদও গুরুতর আহত হন। অভিজিৎ রায়ের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায় বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশে বন্যার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র সরকার। তাই তারা বন্যাকে সে দেশে ফিরিয়ে নিয়ে যাচ্ছে। আমেরিকান অ্যাম্বাসি ইতিমধ্যে সব রকম ব্যবস্থা করে রেখেছে।

বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে জঙ্গি মৌলবাদী সন্ত্রাসীদের অস্ত্রের আঘাতে নিহত হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়। স্ত্রীসহ তিনি বইমেলা থেকে ফিরছিলেন। হামলায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হয়েছেন। তাঁকে ঢাকা মেডিকেল হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্যে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রবেশপথের কাছে রাজু ভাস্কর্যের দিকে বটগাছের তলায় এ হামলার ঘটনা ঘটে। কয়েকজন যুবক তাদের চাপাতি দিয়ে এলোপাতাড়ি কোপায়। 

উল্লেখ্য, অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তাঁরা সে দেশেরও নাগরিক। এবার একুশের বইমেলায় তাঁর দু’টি বই প্রকাশ হওয়ার কারণেই তিনি দেশে ফিরেন। ধর্ম নিয়ে লেখালেখির কারণে এর আগে বেশ কয়েকবার তাঁকে মৌলবাদীরা প্রাণনাশের হুমকি দেয়।

এই ঘটনায় অভিজিৎ রায়ের বাবা শিক্ষাবিদ অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেছেন। র‍্যাপিড একশন ব্যাটালিয়ন (র‍্যাব) হত্যার হুমকিতদারা ফারাবী শফিউর রহমানকে গ্রেফতার করেছে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত