নিউজ ডেস্ক

০৩ মার্চ, ২০১৫ ১৭:৫৪

অভিজিৎ হত্যার প্রতিবাদ: কারওয়ান বাজারে মুখে কালো কাপড় বেঁধে অবস্থান

চোখে-মুখে কালো কাপড় বেঁধে, গায়ে শেকল জড়িয়ে আর গলায় স্লোগান সম্বলিত ফেস্টুন ঝুলিয়ে রেখে তারুণ্যের একদল অসম সাহসী মুক্তচিন্তার অনুসারি জড়ো হয়েছে কারওয়ানবাজার সংলগ্ন সার্ক ফোয়ারার মোড়ে। তারুণ্যের মুখে কোন কথা নেই কিন্তু তাদের অভিব্যক্তি বলে দিচ্ছে অনেক কিছুই। গলায় ঝুলানো ফেস্টুনই তাদের বক্তব্য, তাদের মনোভাষার প্রতিফলন।

ব্লগার ও বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের প্রতিবাদ ও খুনীদের শাস্তির দাবিতে মঙ্গলবার (৩ মার্চ) বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যতিক্রমি এ কর্মসূচি পালিত হয়।

এর আগে ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে, ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদ সংলগ্ন খামারবাড়ি মোড়ে এবং ১ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে তাঁরা তাদের কর্মসূচি পালন করে।

কারওয়ান বাজারের সার্ক ফোয়ারার সামনে অবস্থানরত প্রতিবাদী তারুণ্য 'আমরাই অভিজিত'-র ফেস্টুনগুলোতে লিখা ছিল- 'মৃত্যুতেই আমার জিত, আমরাই অভিজিৎ', সমাজ কী চায়, কলম না ছুরি, অভিজিৎ মারা যায়, প্রশাসন ঘাস খায়, কলমের বিরুদ্ধে ছোরা-চাপাতি, মানি না ইত্যাদিসহ নানা স্লোগান।

প্রতিবাদি অবস্থানকারীরা জানান- অভিজিৎ রায়ের মৃত্যু বাংলাদেশের মুক্তচিন্তার ওপর নৃশংস আঘাত। এ মৃত্যু দেখিয়ে দিয়েছে মানুষ কত অসহায়। প্রকাশ্যে একজন মানুষকে কুপিয়ে হত্যা করা হলো অথচ জনগণ ও পুলিশ তাকিয়ে তাকিয়ে সে মৃত্যু দেখে।

তারা আরও জানান- পুলিশের সামনে যখন একজন মানুষকে হত্যা করে খুনিরা নির্বিঘ্নে চলে যায় তখন আর বিচার চাওয়ার যৌক্তিকতা থাকে না।

অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের রতিবাদে এরকম কর্মসূচি রাজধানীর বিভিন্ন মোড়ে ধারাবাহিকভাবে চলবে বলে তারা জানান।

প্রতিবাদি অবস্থান কর্মসূচিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থিসহ নানা শ্রেণি-পেশার মানুষজন উপস্থিত ছিলেন।

 

 

আপনার মন্তব্য

আলোচিত