সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৪ ০১:০১

জানুয়ারিতে মন্ত্রিসভায় জামায়াত নিষিদ্ধ আইন: আইনমন্ত্রি

অবশেষে যুদ্ধাপরাধি দল জামায়াতে ইসলামিকে নিষিদ্ধের দাবিকে বাস্তবে রূপদান প্রক্রিয়ার কাজ শুরু হচ্ছে। আগামী জানুয়ারিতে মন্ত্রিসভায় ওঠছে জামায়াতে ইসলামিকে নিষিদ্ধের আইন। মন্ত্রিসভায় অনুমোদিত হলে প্রস্তাব পাশের জন্যে পাঠানো হবে সংসদে।

এ প্রসঙ্গে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রি আনিসুল হক বলেন, মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত সংগঠন জামায়াতকে নিষিদ্ধ করার আইন অনুমোদনের জন্য জানুয়ারিতেই মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।

তিনি আরও বলেন, মানবতাবিরোধি অপরাধে অভিযুক্ত সংগঠনের বিচারে আগামী বছরের জানুয়ারিতে মন্ত্রিসভায় একটি সংশোধিত আইনের খসড়া উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা অনুমোদন দিলেই পরবর্তী সময়ে পদক্ষেপ নেওয়া হবে।

জামায়াত নিষিদ্ধ করা প্রসঙ্গে মন্ত্রি আরও বলেন, শুধু জামায়াতকে নয়; ১৯৭১ সালে যারা দেশবিরোধি ছিল এবং অপরাধ সংঘটিত করেছিল, তাদের নিষিদ্ধ করার জন্যও আইন করা হবে।

তিনি বলেন, সরকার চাইলেই জামায়াতকে নিষিদ্ধ করতে পারে। কিন্তু আমরা বিশ্বাস করি, আইনি প্রক্রিয়ার মাধ্যমে সবকিছু হবে। ১৯৭১ সালে তারা যে অপরাধ করেছিল, সংগঠন হিসেবে এর বিচার হবে।

রাজাকার কামারুজ্জামানের রায় কার্যকরের বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রি বলেন, সাধারণ মানুষের মতো আমারও প্রত্যাশা যে, এ রায় দ্রুত কার্যকর হোক। আশা করি, সুপ্রীম কোর্ট বিষয়টি আন্তরিকতার সহিত দেখবেন।

আপনার মন্তব্য

আলোচিত