নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ, ২০১৫ ২১:৪৬

অভিজিৎ হত্যার প্রতিবাদ কলকাতা, আগরতলা ও শ্রীরামপুরে

অভিজিৎ হত্যার প্রতিবাদ ওপার বাংলাতেও

বুয়েটের সাবেক শিক্ষক, মুক্তচিন্তা আন্দোলনের পথিকৃৎ, সাম্প্রদায়িকতা বিরোধী বিজ্ঞানমনস্ক লেখক ও গবেষক ড. অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যার প্রতিবাদ জানিয়েছে ভারতের কলকাতা , আগরতলা ও শ্রীরামপুরের মানুষ।
পশ্চিমবঙ্গের কলকাতা ও শ্রীরামপুর এবং ত্রীপুরার আগরতলায় পৃথক পৃথক সমাবেশ ও মিছিলে এই বর্বোরচিত হত্যাকাণ্ডের প্রতিবাদ করা হয় । প্রতিবাদকারীরা এই হত্যাকাণ্ডকে বিশ্বব্যাপী মৌলবাদীদের সুপরিকল্পিত হত্যাকান্ডের সাথে তুলনা করেন । শ্রীরামপুরবাসী মিছিল করে বলেন - বাংলাদেশের অভিজিৎ , মহারাষ্ট্রের গোবিন্দ পানসারের হত্যাকারীদের ধিক্ষার জানাই

সারাবিশ্বের মুক্তমত চর্চার উপর হুমকি মৌলবাদী চক্রের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হবার পাশাপাশি অভিজিৎ রায় হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান করেন ।

২৬ ফেব্রুয়ারি রাত পৌনে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে জঙ্গিদের চাপাতির আঘাতে নিহত হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা  বিজ্ঞান লেখক ও গবেষক অভিজিৎ রায় (৪০)। স্ত্রীসহ তিনি বইমেলা থেকে ফিরছিলেন। হামলায় তার স্ত্রী রাফিদা আহমেদও (৩৫) গুরুতর আহত হয়েছেন। রাফিদাকে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নেয়া হয়েছে। হত্যাকাণ্ডের চার দিন পর ঢাকার যাত্রাবাড়ী থেকে শাফিউর রহমান ফারাবীকে গ্রেপ্তার করে র‌্যাব। ইন্টারনেটে ধর্মীয় উগ্রবাদের প্রচারক ফারাবী ফেইসবুকে অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিলেন।

পুলিশ তাকে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করলেও তদন্তে এ পর্যন্ত উল্লেখ করার মতো কোনো অগ্রগতির তথ্য তদন্তকারীরা দিতে পারেননি।  এদিকে এই হত্যা তদন্তে ঢাকায় এসে কাজ শুরু করেছে এফবিআই'র ৪ সদস্যের দল । অভিজিৎ রায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক হবার কারনে এফবিআই বাংলাদেশ প্রসাশনকে তদন্তে সহায়তা করতে এসেছে বলে জানা যায় ।

আপনার মন্তব্য

আলোচিত