সিলেটটুডে ডেস্ক

০৭ মার্চ, ২০১৫ ১৯:৩৫

হেফাজতের হামলার শিকার নাদিয়া শারমিনকে সম্মানিত করল যুক্তরাষ্ট্র

হেফাজতে ইসলামের হামলায় আহত সাংবাদিক নাদিয়া শারমিন তার সাহসিকতার জন্য যুক্তরাষ্ট্রের সম্মাননা পেয়েছেন।

হেফাজতে ইসলামের হামলায় আহত সাংবাদিক নাদিয়া শারমিন তার সাহসিকতার জন্য যুক্তরাষ্ট্রের সম্মাননা পেয়েছেন। শুক্রবার ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে নাদিয়াসহ দশ দেশের দশ নারীর হাতে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হয়।

যুক্তরাষ্ট্র সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। ঢাকার আমেরিকান দূতাবাস থেকে এ তথ্য জানা গেছে।

২০১৩ সালে ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধের সময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হেফাজত কর্মীদের হামলায় আহত হন নাদিয়া। সে সময় একুশে টেলিভিশনের প্রতিবেদক ছিলেন তিনি। ওই ঘটনার পর তাকে কাজ থেকে বিরত রাখে একুশে টেলিভিশন কর্তৃপক্ষ। এছাড়া তার চিকিৎসার খরচ দিতেও অস্বীকার জানায় এবং শেষ পর্যন্ত তাকে পদত্যাগে বাধ্য করা হয়। পরে একাত্তর টেলিভিশনে চাকরি পান নাদিয়া ।
বর্তমানে একাত্তর টেলিভিশনের অপরাধ বিষয়ক প্রতিবেদক হিসেবে কাজ করছেন নাদিয়া। একইসাথে নারী অধিকার নিয়েও বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

২০০৭ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ পুরস্কার দিয়ে দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। বিশ্বের ৫০টি দেশে সমাজ বদলে সাহসী ভূমিকা রাখছেন -এমন ৮৬ জন নারী এর আগে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত